গৃহঋণ, স্থায়ী আমানতে ফের সুদের হার কমালাে এসবিআই

বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই সােমাবার তার প্রান্তিক ব্যয়ভিত্তিক ঋণ দেওয়ার হার বা এমসিআলআরকে ১০ বেসিস পয়েন্ট হ্রাস করার ঘােষণা করেছে।

Written by SNS New Delhi | September 10, 2019 3:43 pm

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিস বিল্ডিং। (Photo: iStock)

দেশের চলতি অর্থনৈতিক মন্দার প্রভাব। বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) সােমাবার তার প্রান্তিক ব্যয়ভিত্তিক ঋণ দেওয়ার হার বা এমসিআলআরকে ১০ বেসিস পয়েন্ট হ্রাস করার ঘােষণা করেছে। পাশাপাশি এটি সমস্ত মেয়াদি আমানতের সুদের হারকে ২৫ বেস পয়েন্ট পর্যন্ত কমানাের সিদ্ধান্তও নিয়েছে।

চলতি অর্থবছরে এ পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ে টানা পঞ্চম বারের জন্যে এমসিএলআর কমানাের ঘােষণা করেছে। সুদের হরে হ্রাসের এই সিদ্ধান্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) রেপাে রেট ১.১ শতাংশ পয়েন্ট হ্রাসের ঘােষণার পরেই করা হল। এই মূল সুদের হারটির উপরেই নির্ভর করে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি তহবিলে ঋণ দেওয়া হয়ে থাকে।

এসবিআই জানিয়েছে, আগামী ১০ সেপ্টেম্বর থেকেই এমসিএলআর ৮.১৫ শতাংশ হবে। ওই ব্যাঙ্কের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এসবিআই রিটার্ন টার্ম ডিপােজিটের ক্ষেত্রে প্রযােজ্য সুদের হারকে ২০-২৫ বিপিএস এবং বাল্ক টার্ম ডিপােজিটে ১০-২০ বিপিএস কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এসবিআই জানিয়েছে, ‘ক্রমহ্রাসমান সুদের হারের প্রেক্ষাপটে’ আমানতের উপর সুদের হারকে পুনরায় স্বীকৃতি দেওয়ার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি ছয় বছরের নিচে নেমে যাওয়ার পর সরকার এবং আরবিআই দেশের অর্থনীতিকে আরও ভালভাবে অগ্রসর করার উপর জোর দিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক বাবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে উপভােক্তাদের সুদের হার হ্রসের সুবিধার্থে পদক্ষেপ করার প্রয়ােজনীয়তার উপর জোর দিয়েছে।

গত সপ্তাহেই, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্কগুলিকে ১ অক্টোবর থেকে বাহ্যিক বেঞ্চমার্ক ভিত্তিক সুদের হারের সাথে নির্দিষ্ট ঋণ সংযুক্ত করার নির্দেশ দিয়েছিল। শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে যে গ্রাহকদের সাম্প্রতিক নীতিমালা হার হ্রাসে ব্যাঙ্কগুলি সন্তোষজনকভাবে পদক্ষেপ করেনি। ব্যাঙ্ককর্মী এবং বিশ্লেষকরা বলছেন যে ঋণদাতাদের সমস্ত খুচরাে ঋণকে বহিরাগত মানদণ্ডের সঙ্গে সংযুক্ত করতে আরবিআইয়ের এই পদক্ষেপ গ্রাহকদের জন্য যেকোনও সময়ে সুদের হার হ্রাস করার সম্ভাবনা কমায়।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া আবারও তাদের সুদের হার কমালাে। ২০১৯-২০২০ আর্থিক বর্ষে পাঁচবার তাদের বিভিন্ন এমসিএলআর এর ক্ষেত্রে সুদের হার দশ বেসিক পয়েন্ট কমালাে। সুদের হার ৮.২৫ থেকে ৮.১৫ হার কার্যকর হবে ১০ সেপ্টেম্বর থেকেই। এসবিআই গৃহ এবং মােটরগাড়ির ঋণের ক্ষেত্রে যথাক্রমে ৩৫ এবং ৩৬ শতাংশের অংশীদারিত্ব রয়েছে।