আর্থিক মন্দা কাটাতে মার্কিন বাণিজ্য চুক্তিতে তৎপর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

ভারতের বেহাল অর্থনীতি নিয়ে ঘরে বাইরে সমালােচনার মুখে পড়ে তা শুধরে নিতে এখন আমেরিকার স্মরণ নিয়েছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Written by SNS Washington | October 22, 2019 4:08 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (File Photo: Twitter/@BJP4India)

ভারতের বেহাল অর্থনীতি নিয়ে ঘরে বাইরে সমালােচনার মুখে পড়ে তা শুধরে নিতে এখন আমেরিকার স্মরণ নিয়েছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিশ্বব্যাঙ্কের আর্থিক বিষয়ক আলােচনায় অংশ নিতে তিনি এখন আমেরিকার রাজধানী ওয়াশিংটনেই রয়েছেন। ভারতের আর্থিক মন্দার কাটাতে তিনি আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি সম্পাদনে তৎপর। এজন্য তিনি বিশ্বব্যাঙ্কের সদর দফতরে মার্কিন কোষাগার সচিব স্টিভেন চিনের মধ্যে এনিয়ে আলােচনা শুরু করেছে। প্রস্তাবিত চুক্তি বাস্তবায়িত হবে এবং ভারতের আর্থিক মন্দা কাটিয়ে ওঠাতে সহায়ক হবে বলে তাঁর আশা।

ইতিমধ্যেই চলতি আর্থিক বছরের নভেম্বরে মার্কিন প্রতিনিধিদের ভারত সফরের জন্য আমন্ত্রণ জানানাে হয়েছে। তবে বাণিজ্যমন্ত্রী ও মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লুইজারের সঙ্গে এবিষয়ে বিস্তারিত আলােচনা চলছে, দু’পক্ষই এই চুক্তি সম্পাদন ও বাস্তবায়িত করার ক্ষেত্রে আশাবাদী বলে অর্থমন্ত্রী জানান। তিনি জানান, ভারতীয়দের জন্য দেশে কোনও সামাজিক কল্যাণ নেট বা সামাজিক বিমার ব্যবস্থা নেই। এছাড়া, ব্যবহারের ক্ষেত্রে পদ্ধতি নিয়ে জটিলতা রয়েছে। সাধারণ মানুষ এটা ব্যবহারের ক্ষেত্রে তেমন সড়গড়ও নন।

এনডিএ সরকারের আয়ুস্মান ভারত প্রকল্প নিয়ে কেন্দ্রী অর্থমন্ত্রী মার্কিন প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, বেশিরভাগ ব্যক্তিগত বিমা বা নির্দিষ্ট রােজগারের অঙ্কের থেকে কম অঙ্কের রােজগার করা পরিবারগুলির জন্য আয়ুস্মান ভারত প্রকল্প উপযােগী বিমা প্রকল্প। এমন নির্দিষ্ট বিষয়ে কোনও আলােচনা চলছে কিনা তা তিনি অবগত নন বলে জানান। তবে তিনি যখন বাণিজ্যমন্ত্রী ছিলেন তখন সংশ্লিষ্ট বিষয়ে আলােচনা হয়েছে। কিন্তু তা স্বাস্থ্যবিমা ইস্যুতে বাধাপ্রাপ্ত হয়েছে বলে তিনি জানান। আমেরিকায় কর্মরত ভারতীয়রা দুর্ভাগ্যজনকভাবে সামাজিক নিরপত্তাজনিত কোনও ক্লেম পান না। অর্থমন্ত্রী জানান, কারণ এর শর্ত হিসেবে ন্যূনতম সময়সীমা রাখা হয়েছে দশ বছর।

এজন্য ভারতীয়দের পক্ষে এটি ইতিবাচক কোনও প্রকল্প নয়। কারণ এতদিন কাজের জন্য আসা কোনও ভারতীয়ই এখআনে অবস্থান করেন na। তিনি জানান , আমেরিকায় দু ’ পক্ষের মধ্যে আলােচনার পর আবারও নভেম্বর মাসের প্রথম সপ্তাহে অর্থসচিব নুচিন ভারতে এলে এই আলােচনা আরও ত্বরান্বিত করা হবে ।