বকেয়া ৫ হাজার কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি অমিত মিত্রের

করােনা অতিমারির মত পরিস্থিতিতে রাজ্যের অর্থনীতির বেহাল দশাকে সামনে রেখে কেন্দ্রের কাছে বকেয়া ৫ হাজার কোটি টাকা চেয়ে নির্মলা সীতারমনকে চিঠি দিলেন অমিত মিত্র। 

Written by SNS Kolkata | June 6, 2021 2:01 pm

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। (File Photo: IANS)

করােনা অতিমারির মত পরিস্থিতিতে রাজ্যের অর্থনীতির বেহাল দশাকে সামনে রেখে কেন্দ্রের কাছে বকেয়া ৫ হাজার কোটি টাকা চেয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। 

একে করােনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় বেহাল অবস্থা দেশের অর্থনীতির। রাজ্যগুলােরও একই দশা। তারপরে রাজ্যের পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে ফি বছর ঘূর্ণিঝড় আম্ফান এবং ইয়াস-এর মত প্রাকৃতিক বিপর্যয়। তাই এই পরিস্থিতিতে কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গের পাওনা বাবদ ৫ হাজার কোটি টাকা চেয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি দিল রাজ্যের অর্থমন্ত্রী। 

শুক্রবার নির্মলা সীতারমনকে চিঠি দিয়ে অমিত মিত্র প্রশ্ন তােলেন যে কোভিড ও প্রাকৃতিক দুর্যোগের আবহে কেন্দ্র গত ১০ মাস ধরে (এপ্রিল ২০২০ থেকে জানুয়ারি ২০২১) কেন রাজ্যের পাওনা টিকা আটকে রেখেছে, পর্যাপ্ত অর্থের অভাবে মহামারি ও ত্রাণ বিলিতে রীতিমত সমস্যায় পড়তে হচ্ছে রাজ্য প্রশাসনকে। ফলে পাওনা ৪ হাজার ৯১১ কোটি টাকা যেন এখনই মিটিয়ে দেওয়া হয়। 

এর পাশাপাশি অমিত মিত্র দাবি করেছেন জিএসটিরি ক্ষতিপূরণ পাওয়ার সময়সীমা আরও অন্তত পাঁচ বছর বাড়িয়ে দেওয়া হােক। তাড়াহুড়াে করে জিএসটি চালু করেছিল কেন্দ্র। কিন্তু তারপরেই এসে পড়েছে বিশ্বব্যাক্তি মহামারি। কাজেই জিএসটি ক্ষতিপূরণ বিষয়টি হিসেব মত পাঁচ বছরে স্থিতিশীল হয়নি। তাই অমিত মিত্র দাবি তুলেছেন, এই পরিস্থিতিতে ২০২২ সালের জুলাই মাসের পরেও আরও অন্তত পাঁচ বছর জিএসটি ক্ষতিপূরণের সময়সীমা বাড়িয়ে দেওয়া হােক। 

উল্লেখ্য করােনা সংক্রমণের ঢেউ আছড়ে পড়ার পর বাংলাতে দ্রুত হারে সংক্রমণের গতি বেড়েছে। তার মধ্যে আবার গত মাসে ইয়াসের তান্ডবে তছনছ হয়ে গিয়েছে সুন্দরবন, দীঘা ও মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকা। কেন্দ্রের কাছে রাজ্য ২০ হাজার কোটি টাকার প্যাকেজ চেয়েছিল কিন্তু রাজ্যের জন্য  বরাদ্দ হয়ে কেবল মাত্র ২৫০ কোটি টাকা তারপরেই অমিত মিত্রের কেন্দ্রকে দেওয়া এই চিঠি ফের এক ইঙ্গিত দিচ্ছে কেন্দ্র রাজ্য সংঘাতের।