কৃষিমন্ত্রী নিজেই অনুপস্থিত, বৈঠক থেকে ওয়াকআউট কৃষকদের

কৃষি আইন পাশ হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। পাঞ্জাব ও হরিয়ানার মতাে রাজ্যে কৃষকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন।

Written by SNS New Delhi | October 15, 2020 10:23 am

কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে পাঞ্জাবের কৃষকরা। (Photo: IANS)

কেন্দ্রীয় সরকারের উদ্যোগ আপাতত ভেস্তে গেল। পাঞ্জাবের বিক্ষোভরত ৩০টি কৃষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা ছিল কেন্দ্রের। কিন্তু সেই বৈঠক ফলপ্রসূ হল না। কারণ কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তােমাের নিজেই বৈঠকে অনুপস্থিত। ফলে এই বৈঠক গুরুত্বহীন বলে দাবি করে কৃষক প্রতিনিধিরা ওয়াকআউট করেন। সেই সঙ্গে ছিড়ে ফেলা হয় কৃষি আইনের প্রতিলিপিও। 

কৃষি আইন পাশ হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। পাঞ্জাব ও হরিয়ানার মতাে রাজ্যে কৃষকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। এই আইন বাতিল করার দাবিতে রাস্তা অবরােধ করছেন তারা। সেই বিক্ষোভের আঁচ পৌছেছে দিল্লিতেও। 

কৃষকদের দাবি দাওয়ার কথা শুনতে বিক্ষোভরত কৃষক সংগঠনগুলিকে বৈঠকে ডেকেছিল কেন্দ্র। মঙ্গলবার কৃষক সংগঠনগুলি সিদ্ধান্ত নেয় তারা বৈঠকে যােগ দেবে। বুধবার তারা বৈঠকে যােগও দিয়েছিলেন। কিন্তু এতবড় একটা জ্বলন্ত সমস্যা তা নিয়ে বৈঠক কিন্তু কৃষিমন্ত্রী গরহাজির।

স্বাভাবিকভাবে এই বৈঠক গুরুত্বহীন বলে মনে হয়েছে কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের কাছে। মন্ত্রকের ভেতরেই কৃষক প্রতিনিধিরা বিক্ষোভ দেখান। কৃষি আইনের প্রতিলিপিও ছিড়ে ফেলা হয়। এভাবেই এদিন কেন্দ্রের ডাকা বৈঠকে উপস্থিত হয়ে কৃষক প্রতিনিধিরা কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে সরব হন।