কৃষি আইন প্রত্যাহারে অনড় ক্ষুব্ধ কৃষকরা

কৃষকদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকেও কোনও রফাসূত্র মিলল না। ৫ ডিসেম্বর কৃষক সংগঠনগুলিকে আরও এক দফার বৈঠক ডাকল কেন্দ্রীয় সরকার।

Written by SNS New Delhi | December 4, 2020 9:44 am

প্রতীকী ছবি (Photo: iStock)

কৃষকদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকেও কোনও রফাসূত্র মিলল না। ৫ ডিসেম্বর কৃষক সংগঠনগুলিকে আরও এক দফার বৈঠক ডাকল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, কৃষকরা নিজেদের দাবিদাওয়া নিয়ে একট বিবরণ দেন। সেখানে নতুন আইনে কোথায় কোথায় গলদ রয়েছে তাই নিয়ে বিস্তারিত আলােচনা হয়। কিন্তু সাত ঘন্টার বৈঠকও হয় নিষ্ফলা।

শেষ পর্যন্ত ঠিক হয় আগামী শনিবার অর্থাৎ ৫ ডিসেম্বর এই নিয়ে পরবর্তী আলােচনা হবে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানালেন, সরকার কোনও অনড় অবস্থানে বসে নেই। বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলােচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা। আলােচনায় ঢােকার আগেই তারা জানিয়ে দিয়েছিলেন শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে নিশ্চয়তা দিলেই আন্দোলন উঠে যাবে তা নয়। 

কৃষকদের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে নয়া কৃষি আইন যতক্ষণ না প্রত্যাহার করা হচ্ছে ততক্ষণ আন্দোলন চলবে। আবারও কৃষকদের যাবতীয় দাবিদাওয়া সরকারের সামনে রাখা এদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তােমর বলেন, ‘কেন্দ্রের কোনও ইগাে নেই। আলােচনা চলবে।’ তবে কৃষক প্রতিনিধি সংসদে বিশেষ অধিবেশন ডাকার দাবিতে এখনও অনড় এবং তা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন তারা। 

এদিন বৈঠকের আগে কৃষক সংগঠনের নেতারা নিজেদের মধ্যে বৈঠকে বসেছিলেন। সেখানে ৩২ টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। দেখতে দেখতে কৃষক আন্দোলন আট দিনে পড়ল।