৪২ দেশকে অস্ত্র রফতানি করে ভারত এবার তিরঙ্গার মান বাড়াবে ‘আকাশ’

২০২০ সালের শেষ দিকে কেন্দ্রীয় সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। আত্মনির্ভর ভারত-এর আওতায় সরকার দেশীয় ক্ষেপণাস্ত্র আকাশ রফতানির অনুমােদন দিয়েছে। 

Written by SNS New Delhi | January 1, 2021 3:17 pm

India approves sale of Akash Missile System to foreign nations

দেশের অনেক সংস্থাই বিশ্বমানের অস্ত্র তৈরি করে। এখন বিদেশি বাজারের দরজ তাদের জন্য উন্মুক্ত করা হচ্ছে। ২০২০ সালের শেষ দিকে কেন্দ্রীয় সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। আত্মনির্ভর ভারত-এর আওতায় সরকার দেশীয় ক্ষেপণাস্ত্র আকাশ রফতানির অনুমােদন দিয়েছে। 

আকাশ ক্ষেপণাস্ত্রটির বিশেষত্ব হল এটির ৯৬ শতাংশই ভারতে তৈরি হয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি মাটি থেকে আকাশে ২৫ কিলােমিটারের মধ্যে হামলা চালাতে পারে। ভারতীয় বিমানবাহিনীর জন্য ২০১৪ সলে এটি প্রস্তুত করা হয়েছিল। ২০১৫ সালে এটি ভারতীয় বিমানবাহিনীর বহরে যুক্ত করা হয়। ২০২০ সালের ৩০ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে আকশ ক্ষেপণাস্ত্র রফতানির অনুমােদন দেওয়া হয়। 

আন্তর্জাতিক প্রদর্শনী, প্রতিরক্ষা প্রদর্শনী ও অ্যারাে ইন্ডিয়ার সময় অনেক দেশ আকাশ ক্ষেপণাস্ত্রের প্রতি আগ্রহ প্রকাশ করেছিল। সরকারের সিলমােহরের পরে ভারতীয় নির্মাতারা বিভিন্ন দেশ থেকে জারি করা আরএফআই আরএফপি-তে অংশ নেওয়ার সুযােগ পাবে। কিছু দেশ আকাশ ছাড়াও উপকূলীয় নজরদারি সিস্টেম, রাডার এবং এয়ার প্ল্যাটফর্মগুলিতে আগ্রহ প্রকাশ করেছে। 

স্টকহােমের আন্তর্জাতিক পিস রিসার্চ ইনস্টিটুটের রিপাের্ট বলছে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র আমদানিকারী দেশ। এ ক্ষেত্রে প্রশ্ন ছিল অস্ত্র রফতানিতে ভারত কোথায় অবস্থান করছে। এবার সেই পরিস্থিতি থেকে বের হতে মেক ইন ইন্ডিয়ার অধীনে দেশ প্রতিরক্ষা সামগ্রী তৈরির জন্য নিয়মিত উদ্যোগ নিচ্ছে। 

সরকার গত কয়েক বছরে রফতানি ক্ষেত্রে কিছুটা সাফল্য অর্জন করেছে। ২০১৬-১৭-এর তুলনায় ২০১৮-১৯ সালে সরকার এই ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছে। বর্তমানে ভারত ২০৩০ সালের মধ্যে প্রতিরক্ষা শিল্পে নিজের বিস্তার বাড়াতে মরিয়া হয়েছে। ভারত বর্তমানে ৪২ টি দেশে অস্ত্র রফতানি করছে। যার মধ্যে রয়েছ কাতার, লেবানন, ইরাক, ইকুয়েডর এবং জাপানের মতাে দেশগুলি। ফলে এই ক্ষেত্রে তেরঙ্গার মান যে বাড়তে চলেছে তা বলাই যায়।