জঙ্গি হামলার আশঙ্কা রাজধানীর আকাশে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্যারাগ্লাইডার ও ড্রোন নিষিদ্ধ

আপাতত ২৭ দিন নিষেধাজ্ঞা জারি থাকবে। এই সময়ের মধ্যে উড়ান সংক্রান্ত কোনও নিষেধাজ্ঞা অমান্য করলে তারে ভারতীয় দন্ডবিধির ১৮৮ ধারায় সাজা দেওয়া হবে।

Written by SNS Delhi | January 21, 2022 3:12 pm

সাধারণতন্ত্র দিবসে রাজধানীতে হামলার আশঙ্কার কারণে আগামি ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের আকাশে ড্রোণ ও প্যারাগ্লাইডার নিষিদ্ধ করা হয়েছে।

সম্প্রতি গাজিপুরে ফুলের মার্কেট থেকে বিস্ফোরক উদ্ধার হওয়ায় প্রজাতন্ত্র দিবসের আগে রাজধানী ও তার পার্শ্ববর্তী এলাকায় বিস্ফোরক উদ্ধার হওয়ার পর শহরের নিরাপত্তার ওপর জোর দেওয়া হচ্ছে।

পুলিশের তরফে সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে শহরের নিরাপত্তা নিয়ে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। সাধারণতন্ত্র দিবসের হাতে গোনা ছ’দিন বাকি। কুচকাওয়াজের প্রস্তুতি চলছে জোর কদমে।

চলতি বছর ২৩ জানুয়ারি থেকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হবে। নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রের তরফে আজাদ হিন্দ বাহিনীর প্রতিষ্ঠাতার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে নেতাজির জন্মদিন থেকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আজ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শহরে হামলার আশঙ্কার কারণে আগামি ২৭ দিন শহরের আকাশে প্যারা গ্লাইডার, প্যারা মোটর, চালক বিহীন উড়ান, হট এয়ার বেলুন নিষিদ্ধ করা হয়েছে।

শহরের পুলিশ কমিশনার রাকেশ আস্থানা জানিয়েছেন, জঙ্গি, সমাজবিরোধীরা হামলা চালাতে পারে। সেই কারণে নিরাপত্তার ওপর জোর দেওয়া হয়েছে।

আপাতত ২৭ দিন নিষেধাজ্ঞা জারি থাকবে। এই সময়ের মধ্যে উড়ান সংক্রান্ত কোনও নিষেধাজ্ঞা অমান্য করলে তারে ভারতীয় দন্ডবিধির ১৮৮ ধারায় সাজা দেওয়া হবে।

জঙ্গি হামলা ঠেকাতে রাজপথে আধুনিক প্রযুক্তিসম্পন্ন ৩০০ ক্যামেরা লাগানো হয়েছে। ২২ জানুয়ারি থেতে ২৬ জানুয়ারি লালকেল্লা পর্যটকদের জন্য বন্ধ থাকবে।