পকেটে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি, সম্পত্তির পরিমাণ ৫ কোটিরও বেশি প্রথমবার বিধায়ক হয়েই মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল

গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী আচমকা পদত্যাগ করে সবাইকে চমকে দিয়েছেন। তবে তার চেয়েও বেশি চমক থাকল নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে।

Written by SNS Gandhinagar | September 13, 2021 1:32 am

গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল (Photo:SNS)

গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী আচমকা পদত্যাগ করে সবাইকে চমকে দিয়েছেন। তবে তার চেয়েও বেশি চমক থাকল নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে চার শীর্ষ বিজেপি নেতার নাম উঠে এসেছিল। এক্ষেত্রেও সকলকে অবাক করে দিয়ে গুজরাতের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া বিধায়ক ভূপেন্দ্র প্যাটেলকে।

শনিবার দুপুর নাগাদ আচমকাই রাজভবনে হাজির হয়েছিলেন বিজয় রুপাণী। সবাই ভেবেছিলেন রাজ্যের কোনও সাংবিধানিক ইস্যু নিয়ে তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করতে এসেছেন। কিন্তু রাজভবন থেকে বেরিয়েই সাংবাদিকদের মুখােমুখি হয়ে তিনি সবাইকে চমকে দিয়ে তার ইস্তফার কথা ঘােষণা করেন। বলেন, তিনি এইমাত্র রাজভবনে ইস্তফা দিয়ে এলেন। এরপর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বেশ কয়েকটি নাম নিয়ে জল্পনা তৈরি হয়।

রাতেই মুখ্যমন্ত্রী বাছাইয়ের জন্য নরেন্দ্র মােদি মন্ত্রিসভার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তােমর ও প্রহ্লাদ যোশীকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়। এই নিয়ে বিজেপি’র পরিষদীয় দলের বৈঠক হয় সেখানে সবার মতামত নেওয়া হয়। সদ্য প্রাক্তন হয়ে যাওয়া মুখ্যমন্ত্রী বিজয় রুপাণীর সুপারিশতে নতুন মুখ্যমন্ত্রী হন ভুপেন্দ্র প্যাটেল।

আজ, সােমবার তিনি শপথ নেবেন বলে জানা যাচ্ছে। এবার এক নজরে দেখে নেওয়া যাক কে এই ভূপেন্দ্র প্যাটেল গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেনের ঘনিষ্ঠ হিসেবেই রাজনীতি মহলে পরিচিত ভুপেন্দ্র প্যাটেল। গুজরাতের ঘাটলােধিয়া আসন থেকে এক লক্ষেরও বেশি মার্জিনে তিনি ভােটে জেতেন।

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে তিনি কংগ্রেস প্রার্থী শশীকান্ত প্যাটেলকে পরাজিত করেছিলেন। এখনও পর্যন্ত তিনি একবারই বিধায়ক হয়েছেন। প্রথমবার বিধায়ক হয়ে মুখ্যমন্ত্রীর কুর্শি দখল করে তিনি নজিরও গড়তে চলেছেন বিধায়ক হওয়ার আগে পর্যন্ত তিনি ছিলেন আহমেদাবাদ নগরােন্নয়ন দফতরের চেয়ারম্যান।

সেই তিনি আহমেদাবাদ পুরসভার স্টান্ডিং কমিটির দায়িত্বও সামলেছেন। প্যাটেল বা পতিদার সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে তাকেই নয়া মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিল বিজেপি। গুজরাত বিধানসভার নির্বাচন রয়েছে আগামী বছর। প্যাটেল সম্প্রদায়ের বড়সড় ভােটব্যাঙ্ক রয়েছে।

সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করল নরেন্দ্র মােদি-অমিত শাহ। মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে নাম ছিল না ভূপেন্দ্র প্যাটেলের। আচমকাই তার নাম ঘােষণা হওয়ায় দলীয় সদস্যরাও হতবাক হয়ে যায়। নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘােষণা হওয়ার পর তাকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তিনি টুইটে লেখেন, ‘বিজেপি’র পরিষদীয় দলের নেতা হিসেবে ভূপেন্দ্র প্যাটেল নির্বাচিত হওয়ায় তাকে অনেক শুভেচ্ছা জানাচ্ছি। আমি নিশ্চিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নেতৃত্বে গুজরাতের উন্নয়ন যাত্রা আরও নতুন শক্তি পাবে এবং রাজ্য সুশাসন ও জনকল্যাণের লক্ষেই এগােবে।

ভূপেন্দ্র প্যাটেল সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন । ২০১৭ সালে তিনি নির্বাচন কমিশনকে তার স্থাবর-অস্থাবর সম্পত্তির পরিমাণ তথ্য আকারে জমা দিয়েছিলেন। সেখানে দেখা যাচ্ছে, স্থাবর এবং অস্থাবর সম্পত্তি মিলিয়ে ভূপেন্দ্ৰ প্যাটেলের মােট সম্পত্তির পরিমাণ ৫ কোটিরও বেশি।