বিকানেরের রানির সঙ্গে অশালীন আচরণ করতেন সম্রাট আকবর, দাবি রাজস্থানের বিজেপি সভাপতির

মুঘল সম্রাট আকবরকে জড়িয়ে বিতর্কিত মন্তব্য করে সমালােচিত হলেন রাজস্তান বিজেপির সভাপতি মদনলাল সাইনি।

Written by SNS New Delhi | June 8, 2019 6:20 pm

emperor akbar

মুঘল সম্রাট আকবরকে জড়িয়ে বিতর্কিত মন্তব্য করে সমালােচিত হলেন রাজস্তান বিজেপির সভাপতি মদনলাল সাইনি। তিনি বলেন বিকানেরের রানি কাবেরী দেবীর সঙ্গে অশালীন আচরণ করেছিলেন সম্রাট আকবর।

এই মন্তব্য প্রকাশ্যে আসার পর বৃহস্পতিবার বিজেপি নেতার মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছে কংগ্রেস। দলের তরফে বলা হয়েছে বিজেপি নেতার এই মন্তব্যের ফলে সমাজে উত্তেজনার সৃষ্টি হবে। বিজেপি নেতার আরও দাবি, আকবার মিনা বাজারে গিয়ে মহিলাদের সঙ্গে অশালীন আচরণ করতেন। আর সম্রাট আকবর নাকি কাবেরী দেবীর শ্লীলতাহানির চেষ্টাও করেছিলেন। তাঁর কথায়, গােটা পৃথিবী জানে মিনা বাজারে পুরুষদের প্রবেশ নিষেধ ছিল। সেখানে শুধু মহিলারাই কাজ করতেন। কিন্তু সম্রাট আকবর ছদ্মবেশে বাজারে প্রবেশ করে দুষ্কর্ম করতেন।

কাবেরী দেবীর ঘটনাক্রম নিয়ে বিজেপি নেতা দাবি করেন অশালীন আচরণ করার পর রানি সম্রাট আকবরের গলায় তরােয়াল ধরেন। বাধ্য হয়ে প্রাণ ভিক্ষা করেন আকবর। মহারানা প্রতাপের জন্মদিনে এমনই কিছু মন্তব্য করে বিতর্ক তৈরি করেন রাজস্থানের বিজেপি সভাপতি। প্রতিক্রিয়া দিতে সময় নেয়নি কংগ্রেস। দলের তরফে রাজ্য শাখার সহসভাপতি অর্চনা শর্মা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, গােটা দেশে মহারানা প্রতাপের বীরত্বকে সম্মান করে। তাঁর মতাে হতে চায়। কিন্তু বিজেপি নেতা ইতিহাসকে বিকৃত করে উপস্থাপন করেছেন। তাঁর মন্তব্য, সমাজে বিভাজন সৃষ্টি করবে এবং উত্তেজনার কারণ হবে।

মুঘল সাম্রাজ্যের বিভিন্ন ঘটনাক্রম নিয়ে এর আগেও প্রশ্ন তুলেছেন বিজেপি নেতারা। মুঘল সম্রাটদের নামের সঙ্গে যােগাযােগ আছে এমন অনেক কিছুর নাম বদলে দেওয়া হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। তা নিয়েও বিতর্ক-বিবাদ কম হয়নি। শুধু নাম বদলে দেওয়া নয়, এ নিয়ে একাধিকবার বিতর্কিত মন্তব্যও করেছেন গেরুয়া শিবিরের নেতারা। বছর খানেক আগে এক বিজেপি সাংসদ বলেছিলেন, ঔরঙ্গজেব আসলে একজন সন্ত্রাসবাদী। এবার রাজস্থান বিজেপি সভাপতি বিতর্ককে আরও উস্কে দিলেন।