মনমােহন সিং ও রঘুরাম রাজনের আমলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি জঘন্য পরিস্থিতির মধ্যে ছিল : সীতারমন

প্রধানমন্ত্রী মনমােহন সিং ও আরবিআই গভর্নর রঘুরাম রাজনের আমলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ‘জঘন্য পরিস্থিতির’ মধ্যে ছিল বলে মন্তব্য করেন নির্মলা সীতারমন।

Written by SNS October 17, 2019 2:34 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (Photo: IANS/PIB)

প্রধানমন্ত্রী মনমােহন সিং ও আরবিআই গভর্নর রঘুরাম রাজনের আমলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ‘জঘন্য পরিস্থিতির’ মধ্যে ছিল বলে মন্তব্য করেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । তিনি বলেন, ‘ডক্টর মনমােহন সিং দেশের প্রধানমন্ত্রী ছিলেন। আমি নিশ্চিত ডক্টর রঘুরাম রাজন সহমত পােষণ করবেন যে প্রধানমন্ত্রী মনমােহন সিং ধারাবাহিক সুসংহত দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে পারতেন’।

কলােম্বিয়া ইউনির্ভাসিটির স্কুল অফ ইন্টারন্যাশানাল এন্ড পাবলিক অ্যাফেয়ার্সে ‘ভারতীয় অর্থনৈতিক নীতি’ নিয়ে বক্তৃতা দিয়ে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এমন মন্তব্য করেন। তিনি বলেন, ‘রাজন আরবিআই গর্ভনর থাকাকালীন শুধুমাত্র গুরুত্বপূর্ণ নেতাদের একটা ফোনকলের ভিত্তিতে জনৈক ঋণদাতাকে ঋণ দেওয়া হত। কাউকে নিয়ে মজা করতে চাই না। কিন্তু আমি এটা বললাম। আমি দেশের অর্থমন্ত্রী হয়ে তাঁকে সম্মান জানিয়েই বলছি যে, প্রধানমন্ত্রী মনমােহন সিং ও রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর রঘুরাম রাজন জুটির আওতায় দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি ‘জঘন্য পরিস্থিতি’র মধ্যে ছিল, যেটা একেবারেই কাম্য ছিল না’। 

ব্রাউন ইউনির্ভাসিটিতে বক্তৃতা দিতে গিয়ে রঘুরাম রাজন বলেছিলেন, প্রথমবার মােদি প্রশাসন ক্ষমতায় আসার পর দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে তেমন সফল হতে পারেনি। কারণ, সরকার সাংঘাতিক রকম কেন্দ্রীভূত থাকার ফলে প্রশাসনিক নেতৃত্ব অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ধারাবাহিক সুসংহত দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে পারেনি।

সীতারমন পাল্টা বলেন, ‘রঘুরাম রাজন সঠিক মুল্যায়ন করেছেন বটে, তবে ঠিক কি কারণে দেশের বাঙ্কিং সেক্টরের বেহাল পরিস্থিতি হয়েছে তা দেশের মানুষের জানা উচিত।