বাড়ছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের খরচ

এটিএম থেকে টাকা তােলার খরচ বাড়াল আরবিআই। বিনামূল্যে লেনদেনের সুবিধা ফুরােলেই প্রতি বার এটিএমে টাকা তুলতে ২১ টাকা করে অতিরিক্ত দিতে হবে গ্রাহককে।

Written by SNS New Delhi | July 19, 2021 12:28 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

এটিএম থেকে টাকা তােলার খরচ বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বিনামূল্যে লেনদেনের সুবিধা ফুরােলেই প্রতি বার এটিএমে টাকা তুলতে ২১ টাকা করে অতিরিক্ত দিতে হবে গ্রাহককে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই চালু হবে এই নতুন নিয়ম। 

একটি বিবৃতি জারি করে এই ঘােষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আপাতত গ্রাহকেরা নিজের ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে মাসে পাঁচ বার লেনদেনের সুবিধা পেয়ে থাকেন। এই লেনদেন টাকা তােলা বা জমা করা সংক্রান্ত হতে পারে, আবার অ-অর্থনৈতিক অন্যান্য পরিষেবা সংক্রান্তও হতে পারে। 

এত দিন এই বিনামূল্য পরিষেবা ফুরােলে প্রতি লেনদেন পিছু ২০ টাকা করে দিতে হত গ্রাহককে। আগামী বছরের প্রথম দিন থেকে এই পরিষেবা লেনদেন পিছু এক টাকা করে বাড়ছে। এ ছাড়া ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের টাকা লেনদেনের বিষয়গুলি দেখভাল করে যে সব সংস্থা, তাদের থেকে নেওয়া পরিষেবা মূল্যও বাড়ানাে হয়েছে। 

অর্থনৈতিক লেনদেনের জন্য তা ১৫ টাকা থেকে বাড়িয়ে লেনদেন পিছু ১৭ টাকা করা হয়েছে। অ-অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে পাঁচ টাকা বাড়িয়ে করা হয়েছে ছ’টাকা।