করোনার ভ্যাকসিন আসতে পারে এই স্বাধীনতা দিবসেই, কোভ্যাক্সিন নিয়ে চূড়ান্ত আশাবাদী সকলে

সব ঠিক থাকলে আর মাস দেড়েকের প্রতীক্ষা। তারপরেই বাজারে আসতে চলেছে এদেশে উৎপাদিত করোনা ভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন।

Written by SNS New Delhi | July 4, 2020 5:18 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

সব ঠিক থাকলে আর মাস দেড়েকের প্রতীক্ষা। তারপরেই বাজারে আসতে চলেছে এদেশে উৎপাদিত করোনা ভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন । ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড সংস্থার সমন্বয়ে নির্মিত এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হচ্ছে আজকালের মধ্যেই।

১২ টি প্রতিষ্ঠানকেও বাছাই করা হয়েছে এজন্য। এই ধাপটি উত্তীর্ণ হয়ে গেলেই আগামী ১৫ আগস্টের মধ্যে সাধারণ মানুষের জন্য এদেশে তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন চালু হয়ে যেতে পারে।

আইসিএমআর জানিয়েছে, কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়ালগুলি শেষ হয়েছে। সফলও হয়েছে। হিউম্যান ট্রায়ালও হয়ে যাবে খুব শীঘ্রই। শেষ পর্যায়ে সাফল্য পেলে ১৫ আগস্টের মধ্যে কোভিড ভ্যাকসিন এসে যাবে। আইসিএমআর ইতিমধ্যে সমস্ত স্টেকহোল্ডারকে চিঠি দিয়েছে এই ট্রায়ালটিকে যেন এই শীর্ষ অগ্রাধিকার হিসাবে বিবেচনা করা হয়।

বৃহস্পতিবার আইসিএমআর নিজেই দেশের প্রথম কোভিড বজ্র ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে। বিশাখাপত্তনম, রোহতক, নয়াদিল্লি, বেলগাম, পাটনা, নাগপুর, গোরখপুর, কাট্টানকুলাথুর, হায়দরাবাদ, আর্যনগর, কানপুর ও গোয়ায় এই বেছে নেওয়া কেন্দ্রগুলিতে ৭ জুলাই থেকে শুরু হয়ে যাবে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার।

গোটা জুলাই মাস ধরেই চলবে এই ট্রায়াল। এরপরেই নির্ধারিত হবে ভ্যাকসিনের চুড়ান্ত ভাগ্য। পাশ করে গেলে স্বাধীনতা দিবসেই ভারত গড়বে নতুন ইতিহাস।