নাইডু’র কমিটিতে থাকবে না কংগ্রেস ও তৃণমূল

সংসদের বাদল অধিবেশনের বিরােধীদের আচরণ নিয়ে বিশেষ শৃঙ্খলারক্ষাকারী কমিটি গঠনে উদ্যোগী হয়েছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু।

Written by SNS Delhi | September 11, 2021 1:25 pm

ভেঙ্কাইয়া নাইডু (Photo: IANS/PIB)

সংসদের বাদল অধিবেশনের বিরােধীদের আচরণ নিয়ে বিশেষ শৃঙ্খলারক্ষাকারী কমিটি গঠনে উদ্যোগী হয়েছেন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু । এই কমিটিতে বিরােধীদেরও থাকার আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং অন্যান্য বিরােধী দল।

সূত্রের খবর, কমিটি তৈরি হবে। কিন্তু সেখানে বিজেপি ছাড়া থাকতে পারে বিজেডি, টিআরএস, বিএসপি-মতাে বিজেপির প্রতি বন্ধুমনােভাবাপন্ন বিরােধী দলগুলি। গত ৪ তারিখ রাজ্যসভার বিরােধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে ফোনে এই কমিটি গড়ার বিষয়টি জানান বেঙ্কাইয়া।

খাড়গে এই নিয়ে কথা বলেন তৃণমুলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের সঙ্গে। উভয় দলের নেতৃত্ব সিদ্ধান্ত নেন, কমিটিতে যােগ দেওয়ার তাে প্রশ্নই নেই, বরং ধিক্কার জানানাে হবে। এ ব্যাপার একমত হয়েছে বেশির ভাগ বিরােধী দল। মল্লিকার্জুন আজ দু’পাতার চিঠি লিথেছেন রাজ্যসভার চেয়ারম্যানকে।

সেখানে তিনি জানিয়েছেন, কংগ্রেস এবং বিরােধী দলগুলি সংসদের নিয়ম এবং আইন মেনে প্রতি দিন সাধারণ মানুষের সঙ্গে যুক্ত বিষয়গুলি নিয়ে দু’কক্ষে আলােচনার জন্য বার বার নােটিস দেয়। কিন্তু সরকারপক্ষ তা অগ্রাহ্য করে। পাশাপাশি জোর করে বিভিন্ন বিল আলােচনা ছাড়াই পাশ করিয়ে নেওয়ার অভিযােগও চিঠিতে করেছেন বিরােধী দলনেতা।