জনস্বার্থ না রাজনৈতিক স্বার্থ? জানতে চাইল তৃণমূল

রাজ্যের শাসক দলের প্রশ্ন, শুধু একটি দলের নেতা-মন্ত্রীদের নাম কেন তালিকায়? অন্য রাজনৈতিক দলের নেতাদের সম্পত্তিও খতিয়ে দেখুক ইডি।

Written by SNS Kolkata | August 9, 2022 3:35 pm

তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকা (Photo: Abhijit Saha/IANS)

তৃণমূল কংগ্রেসের ১৯ জন নেতা-মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখার জন্য ইডি’কে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

জনস্বার্থেই কি নেতা-মন্ত্রীদের এই সম্পত্তি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে, এবার এই নিয়েই প্রশ্ন তুলল তৃণমুল।

রাজ্যের শাসক দলের প্রশ্ন, শুধু একটি দলের নেতা-মন্ত্রীদের নাম কেন তালিকায়? অন্য রাজনৈতিক দলের নেতাদের সম্পত্তিও খতিয়ে দেখুক ইডি।

১৯ জন নেতা-মন্ত্রীর সম্পত্তির হিসেব খতিয়ে দেখতে বলা হয়েছে। ২০১১ থেকে ২০১৬ এই সময়সীমার মধ্যে এই ১৯ জনের সম্পত্তি বেড়েছে।

যাঁদের বেড়েছে কিংবা যাঁদের তালিকা পেশ করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই তৃণমূলের নেতা-মন্ত্রী। এঁদের মধ্যে কয়েকজন প্রয়াত মন্ত্রীর নামও রয়েছে। প্রাক্তন মন্ত্রীও রয়েছেন।

হাইকোর্ট এই মামলায় ইডি’কে পার্টি করেছে। স্বাভাবিকভাবে ইডি এই বিষয়ে তদন্ত করবে।

এখানেই তৃণমূলের প্রশ্ন, আদালতে জনস্বার্থ মামলা কোনও একটি ব্যক্তি, দল বা সংগঠনকেন্দ্রিক হতে পারে না। যেসব ক্ষেত্রে সরাসরি জনগণ প্রভাবিত হয়, সেক্ষেত্রেই হয় জনস্বার্থ মামলা।

এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, ‘শুধু একটি দলের বিরুদ্ধে কেন? সারা ভারতবর্ষে যত দল রয়েছে, তাদের বিরুদ্ধেও এই তদন্ত হোক, তবেই বুঝব জনস্বার্থ মামলা হয়েছে।

কিন্তু যদি এর মধ্যে বিশেষ কোনও রাজনৈতিক স্বার্থ জড়িত থাকে, তবে একে বিশেষ গুরুত্ব দেওয়া উচিত নয়।

আসলে সুখেন্দুশেখর রায় কংগ্রেস , বিজেপি, সমাজবাদী পার্টির নেতাদেরও কেন এর আওতায় আনা হবে না, সেই প্রশ্ন যথাযথভাবে উস্কে দিয়েছেন।