চিন চক্রান্ত করছে সীমান্তে স্থিতাবস্থা নষ্ট করতে: সেনাপ্রধান

৭০ তম সেনা দিবস অনুষ্ঠানের বক্তৃতায় নরবণে লাদাখের সাম্প্রতিক অশান্তির জন্য সরাসরি চিনের দিকে অভিযােগ তুললেন ভারতীয় সেনার প্রধান জেনারেল।

Written by SNS Ladakh | January 18, 2021 11:35 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

“পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার স্থিতিশীলতা নষ্ট করার জন্য একতরফা ষড়যন্ত্র করছে চিন। ”৭০ তম সেনা দিবস অনুষ্ঠানের বক্তৃতায় নরবণে লাদাখের সাম্প্রতিক অশান্তির জন্য সরাসরি চিনের দিকে অভিযােগ তুললেন ভারতীয় সেনার প্রধান জেনারেল মনােজ মুকুন্দ নরবন।

চিনের পাশাপাশি পাকিস্তানের প্রসঙ্গও শুক্রবার সেনাপ্রধানের বক্তৃতায় এসেছে তাঁর। অভিযােগ, জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার ওপারে ঘাঁটি গেড়ে রয়েছে ৩০০-৪০০ জন জঙ্গি। তাদের উদ্দেশ্য, পাক অধিকৃত কাশ্মীর থেকে উপত্যকায় অনুপ্রবেশ করে নাশকতা ছড়ানাে। পাক সেনার তরফে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের ঘটনা সাম্প্রতিককালে অন্তত ৪০ শতাংশ বেড়েছে বলেও অভিযােগ করেন তিনি।

চলতি সপ্তাহেই সাংবাদিক বৈঠকে চিন এবং পাকিস্তানের বিরুদ্ধে সীমান্তে অশান্তি সৃষ্টির অভিযােগ এনেছিলেন তিনি। শুক্রবার ! দুই পড়শি দেশের উদ্দেশে ভারতীয় সেনার প্রধান জেনারেল মনােজ মুকুন্দ নরবণের হুশিয়ারি, “কেউ যেন আমাদের ধৈর্য্যের পরীক্ষা নেওয়ার ভুল না করে।

প্রসঙ্গত, গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনের পিপলস লিবারেশন আর্মি হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর প্রসঙ্গও উল্লেখ করেন সেনাপ্রধান। তার মন্তব্য, “শহিদদের আত্মত্যাগ ব্যর্থ হবে না।”

এর পরেই দিল্লিতে ‘আর্মি ডে প্যারেড অনুষ্ঠানে তাঁর মন্তব্য, “আমরা আলােচনা এবং রাজনৈতিক রাজনৈতিক প্রক্রিয়ার মতবিরােধ মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু তা বলে কেউ যেন আমাদের ধৈর্যের পরীক্ষা। নেওয়ার ভুল না করে।” জেনারেল নরবণের পাশাপাশি সেনা দিবসের অনুষ্ঠানে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ জেনারেল বিপিন রাওয়ত এবং নৌসেনা ও বায়ুসেনার প্রধান হাজির ছিলেন।