করােনার ওষুধ বানাতে গবেষণা, নিজের তৈরি রাসায়নিক খেয়েই মৃত্যু চেন্নাইয়ের ফার্মাসিস্টের

করােনার ওষুধ নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে রাসায়নিক খেয়ে বসলেন চেন্নাইয়ের একটি আয়ুর্বেদিক ও ভেষজ ওষুধ প্রস্তুতকারক সংস্থার ফার্মাসিস্ট।

Written by SNS Chennai | May 11, 2020 10:27 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

সারা পৃথিবীর চিকিৎসাবিজ্ঞানীরা দিনরাত এক করে ফেলছেন করােনা প্রতিরােধের ওষুধ এবং ভ্যাকসিন বানাতে। এখনও পর্যন্ত কোনও জায়গা থেকেই আশাব্যঞ্জক কোনও খবর মেলেনি। কিন্তু এর মধ্যেই করােনার ওষুধ নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে রাসায়নিক খেয়ে বসলেন চেন্নাইয়ের একটি আয়ুর্বেদিক ও ভেষজ ওষুধ প্রস্তুতকারক সংস্থার ফার্মাসিস্ট।

বিষক্রিয়ার ফলে মৃত্যু হয়েছে কে শিবানিসান নামের ৪৭ বছর বয়সী ওই ফার্মাসিস্টর। কোনওক্রমে প্রাণে বেঁচেছেন সুজাতা বায়ােটেক নামের সংস্থাটির মালিক রাজকুমার। পুলিশ জানিয়েছে, করােনার ওষুধ বানানাের গবেষণা করতে গিয়েই এই বিপত্তি ঘটেছে। গত বৃহস্পতিবার চেন্নাইয়ে মৃত্যু হয়েছে ওই ফার্মাসিস্টের।

চেন্নাই পুলিশের তরফে বলা হয়েছে, ইন্টারনেটে ওষুধ বানানাের ফর্মুলা দেখে এই কাণ্ড বাঁধিয়েছিলেন মৃত ফার্মাসিস্ট। নাইট্রিক অক্সাইড এবং সােডিয়াম নাইট্রেট মিশিয়ে ওষুধ বানানাের চেষ্ট করা হয়। তারপর তা নিজের এবং সংস্থার মালিকের শরীরে প্রয়ােগ করেন কে শিবানিসান। ওই সংস্থার ওষুধ উৎপাদন হয় উত্তরাখণ্ডে। মৃত ফার্মাসিস্ট সেখানেই কর্মরত ছিলেন। কিন্তু লকডাউনের আগে ফিরে আসেন চেন্নাইয়ে।

সুজাতা বায়ােটেকের মালিক পুলিশকে জানিয়েছেন, ইন্টারনেটে ফর্মুলা দেখে বাজার থেকে রাসায়নিক কিনে এনে তা তৈরি করেন ফার্মাসিস্ট। এর মধ্যে করােনার ওষুধ নিয়ে নানান জায়গায় নানান গুজব রটেছে। এ রাজ্যও বাদ নেই। মার্চ মাসে আসানসােলে দেখা গিয়েছিল করােনার টিকা খেতে কয়েকশ লােকের লম্বা লাইন পড়ে গিয়েছে। তারপর পুলিশ গিয়ে লাঠিচার্জ করে জনতাকে ছত্রভঙ্গ করে।