সুশান্ত-মৃত্যুর তদন্ত করবে সিবিআই

অবশেষে শীর্ষ আদালতও সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে সিবিআইয়ের পক্ষেই রায় দিল।

Written by SNS New Delhi | August 20, 2020 12:29 pm

সুশান্ত সিং রাজপুত (Photo: Instagram/@sushantsinghrajput)

অবশেষে শীর্ষ আদালতও সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে সিবিআইয়ের পক্ষেই রায় দিল। প্রসঙ্গত সারা দেশ তোলপাড় হয় এই বলি অভিনেতার রহস্যমৃত্যু নিয়ে। অভিনেতার মৃত্যুর পর তাঁর বান্ধবী রিয়া চক্রবর্তীকে দায়ী করা হতে থাকে বিভিন্ন মহল থেকে এই মৃত্যুর তদন্তে মুম্বই পুলিশের ভূমিকা নিয়েও দেখা দেয় বেশ কিছু প্রশ্নচিহ্ন।

তবে দেশের শীর্ষ আদালতের ৩৪ নম্বর আদেশনামার অনুচ্ছেদ নিয়ে চর্চা তুঙ্গে। এখানে বলা হয়েছে, মুম্বই পুলিশ চাইলে সিবিআইয়ের পাশাপাশি সমান্তরাল তদন্ত করতেই পারে। এব্যাপারে মহারাষ্ট্র শিবসেনা সরকারের পক্ষে অনিল দেশমুখের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিষয়টি ভেবে দেখা হবে। যদিও সুপ্রিম কোর্টে সিবিআইয়ের তদন্তের নির্দেশকে স্বাগত জানিয়েছেন অনিল দেশমুখ। তদন্তকারী দলকে পূর্ণ সহযোগিতারও আশ্বাস দিয়েছেন তিনি।

এদিকে, সিবিআইয়ের তদন প্রসঙ্গে রিয়া চক্রবর্তী জানান, যেই তদন্ত করুক, সত্য সামনে আসবে। তার অপেক্ষায় রয়েছি। যদিও সুশান্ত’র বান্ধবী রিয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন অভিনেতার বাবা কেকে সিংহ। তাঁর অভিযোগ ছিল, সুশান্তের ১৫ কোটি টাকা তছরুপ করেছেন রিয়া। এমনকি অভিনেতার মৃত্যুতে রিয়ার হাত আছে বলেও দাবি সুশান্তের বাবার।

প্রসঙ্গত, সুশান্ত’র মৃত্যুর পর থেকেই তাঁর মৃত্যুরহস্যের জট খুলতে সিবিআইয়ের দাবিতে সরব হয়েছিলেন সেলেব থেকে সাধারণ মানুষ। পরে বিহার সরকারও সিবিআই তদন্তের সুপারিশ করে। এরমধ্যে তদন্ত নিয়ে একপ্রস্থ জলঘোলা হয় মুম্বই পুলিশ ও বিহার পুলিশের মধ্যে। সুশান্তের বাবার করা এফআইআরের ভিত্তিতে মুম্বইয়ে তদন্ত করতে গেলে সেখানে বিহারের এক আইপিএস অফিসারকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে জোর করে কোয়ারান্টাইনে পাঠানোর অভিযোগও ওঠে মুম্বই পুলিশের বিরুদ্ধে।

অতপর মনে করা হচ্ছে, এদিনের সুপ্রিম রায়ে এই রহস্যমৃত্যুর তদন্ত নিয়ে দীর্ঘ দড়িটানাটানির অবসান হল। অপরদিকে, মঙ্গলবারই রিয়ার আইনজীবী সতীশ মানশিন্ডে জানিয়েছিলেন, সুশান্তর মৃত্যুর তদন্তভার সিবিআই-এর হাতে গেলে রিয়ার কোনও আপত্তি নেই। এমনকি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী-পুত্র আদিত্য ঠাকরের সঙ্গেও রিয়ার কোনও যোগ নেই বলেও দাবি তাঁর।

আজ সুপ্রিম কোর্টের রায়ের পর অঙ্কিতা লোখান্ডে টুইট করেন, সত্যের জয় হল। পাটনা পুলিশের কাছে সুশান্ত’র বাবা যে অভিযোগ দায়ের করেছিলেন সেই অভিযোগকেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট। সুশান্তের বাবার করা এফআইআর সিবিআইকে হস্তান্তর করার জন্য সুপ্রিম কোর্ট এদিন নির্দেশ দিয়েছে। দেশের শীর্ষ আদালতের এই রায়ের পর বিহারের জেডিইউ নেতৃত্ব রীতিমত উচ্ছ্বসিত। কারণ, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কেন্দ্রের কাছে এই রহস্য-মৃত্যুর উন্মোচনের দায়িত্ব সিবিআইকে দেওয়ার আর্জি জানয়েছিলেন।

যদিও মুম্বই পুলিশ এই মৃত্যুর তদন্ত তারাই করবে বলে দেশের শীর্ষ আদালতে সওয়াল করেছিল। এমনকি, রিয়া চক্রবর্তীর আইনজীবী দেশের শীর্ষ আদালতে জানিয়েছিল সুপ্রিম কোর্ট চাইলে সিবিআই তদন্ত দিক। কিন্তু বিহার পুলিশের কথা শুনে যেন তদন্ত। সিবিআইকে না দেওয়া হয়। কিন্তু শেষমেষ দেখা গেল, পাটনাতে করা এফআইআর’কেই মান্যতা দিয়ে তদন্তে গতি আনবে সিবিআই।

এদিন বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদি এপ্রসঙ্গে বলেন, আমাদের অবস্থানের জয় হল। এদিন সুশীল মোদি টুইটে লিখেছেন, ‘বিহারে দায়ের হওয়া এফআইআরের ভিত্তিতে সুপ্রিম কোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। আমাদের অবস্থানেরই জয় হল। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এদিন এই নিয়ে সংবাদমাধ্যমে কোনও প্রতিক্রিয়া না দিলেও উপ মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়ার সঙ্গে তিনি একমত, এমনাই জানা গিয়েছে তাঁর ঘনিষ্ঠ মহল থেকে।

শীর্ষ আদালত এদিন আরও জানিয়েছে, পাটনার পাশাপাশি এই রহস্য-মৃত্যু নিয়ে আর অন্য কোথাও কোনও এফআইআর হলে তাও সিবিআই’কে হস্তান্তর করতে হবে। সিবিআই সব এফআইআর’কে একসঙ্গে করে এই মামলার তদন্ত করবে।