নীরব মোদির মামলার শুনানির জন্য লন্ডন যাচ্ছে সিবিআই

আগামী ২৯ মার্চ ব্রিটেনের ওয়েস্টমিন্সটন আদালতে নীরব মোদির মামলার শুনানিতে উপস্থিত থাকতে দিল্লি থেকে লন্ডনের উদ্দেশ্যে উড়ে যাচ্ছে সিবিআই-এর একটি বিশেষ দল।

Written by SNS March 28, 2019 8:20 am

নীরব মোদি (File Photo IANS)

দিল্লি, ২৭ মার্চ- আগামী ২৯ মার্চ ব্রিটেনের ওয়েস্টমিন্সটন আদালতে নীরব মোদির মামলার শুনানিতে উপস্থিত থাকতে দিল্লি থেকে লন্ডনের উদ্দেশ্যে উড়ে যাচ্ছে সিবিআই-এর একটি বিশেষ দল। অনুমান করা হচ্ছে পিএনবি ব্যাঙ্ক জালিয়াত কান্ডে নীরবের বিরুদ্ধে আদালতে গুরুত্বপূর্ণ তথ্য পেশ করতে চলেছে এই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

গত ২০ মার্চ লণ্ডন থেকে হিরে ব্যবসায়ী নীরব মোদিকে গ্রেফতার করে স্কটল্যান্ড ইয়ার্ড। তিনি জামিনের আবেদন জানালে ব্রিটেনের আদালত তা খারিজ করে দেয়। বহুদিন ধরে আত্মগোপন করে থাকার পর সম্প্রতি লন্ডনের মাটিতে দিব্যি ঘুরে বেড়াতে দেখা গিয়েছিল নীরবকে। এক ব্রিটিশ সাংবাদিকের মোবাইলে সে ছবি ধরা পড়ে। মোটা গোঁফ, গায়ে লক্ষ টাকার জ্যাকেটে তাঁকে প্রথমে চেনাই দুষ্কর হয়ে ওঠে। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি শুধু নো কমেন্টস বলে এড়িয়ে যাচ্ছিলেন। এরপরেই নড়েচড়ে বসে কেন্দ্র। ইডি এবং সিবিআই এই দুই তদন্তকারী সংস্থার আর্জিতে লন্ডনের মাটিতে তাঁকে গ্রেফতার করা হয়। তবে এখনই তাঁকে ভারতের হাতে তুলে দেয়া হবে কিনা , সে বিষয়ে কিছু জানানো হয়নি। তবে সংশ্লিষ্ট মহলের দাবি, নীরবকে প্রত্যর্পণের আর্জি নিয়েই হয়তো লন্ডনে পাড়ি দিচ্ছে বিশেষ টিম।

উল্লেখ্য, নীরব মোদি দেশ ছাড়ার পর ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গা তাঁর একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করেছে তদন্তকারী সংস্থা। ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়েছে তাঁর একাধিক বিলাসবহুল রিসর্ট। ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয়া হয়েছে তাঁর বাংলো। এদিকে দীর্ঘদিন ধরেই তাঁর কাছে থাকা কোটি কোটি টাকার পেন্টিং নিলামে তুলেছে আয়কর দফতর। মঙ্গলবার আয়কর দফতর মুম্বাইয়ের জে কে ব্যাঙ্কোয়েটে এই নিলাম করে। এই ছবিগুলির মধ্যে রয়েছে শিল্পী রাজা রবিবর্মার একটি অয়েল পেন্টিং।

এছাড়া রয়েছে বিখ্যাত চিত্রশিল্পী যোগেন চৌধুরীর একটি শিল্পকর্ম এতদিন নীরব মোদির হেফাজতে থাকা ৬৮টি চিত্র নিলাম হল ৫৯.৩৭ কোটি টাকায়।