করােনা ঠেকাতে অমিত শাহর তিন দাওয়াই

অমিত শাহের মতে, ১৫ দিনের পরিবর্তে ৭ দিন অন্তর কনটেনমেন্ট জোনের পরিস্থিতি খতিয়ে দেখতে হবে স্বাস্থ্য আধিকারিকদের।

Written by SNS New Delhi | November 25, 2020 1:41 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: PIB)

করােনাকে রুখতে সচেষ্ট হওয়ার বার্তা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করােনা পরিস্থিতির অবনতি হচ্ছে বলে মনে করে কেন্দ্র, তাদের প্রশাসনের জন্য তিনটি লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার একটি ভার্চুয়াল বৈঠকে ওই দাওয়াই দিয়েছেন তিনি। এদিন করােনা পরিস্থিতি নিয়ে আলােচনার জন্য মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মােদি-শাহ’রা। কেন্দ্রের মতে, দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও ছত্তীসগড়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরলের করােনা পরিস্থিতি সঙ্গীন।

ওই আট রাজ্যের মুখ্যমন্ত্রীদের জন্য অমিত শাহ’র দাওয়াই, কোভিড রােগীদের মৃত্যুহার যাতে ১ শতাংশের নীচে নামিয়ে আনা যায়, তা নিশ্চিত করতে হবে। নতুন করে আক্রান্তের সংখ্যা যাতে ৫ শতাংশের বেশি না ওঠে, সে দিকে নজর দিতে হবে। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, কনটেনমেন্ট জোনের সংজ্ঞা নির্ধারণে সংশ্লিষ্ট প্রশাসনকে আরও দূরদর্শিতার পরিচয় দিতে হবে।

শাহের মতে, ১৫ দিনের পরিবর্তে ৭ দিন অন্তর কনটেনমেন্ট জোনের পরিস্থিতি খতিয়ে দেখতে হবে স্বাস্থ্য আধিকারিকদের। এবং সেখান থেকে সংগৃহীত তথ্য ও পরিস্থিতি অনুযায়ী ওই জোনের স্টেটাস বদলাতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, গােটা দেশে এখনও পর্যন্ত করােনায় সংক্রমিত হয়েছেন ৯১ লক্ষ ৭৭ হাজার ৮৪০ জন।

পাশাপাশি, কোভিডের জন্য ১ লক্ষ ৩৪ হাজার ২১৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে এদিন দিল্লিতে ৪ হাজারেরও বেশি নতুন করে আক্রান্ত হয়েছেন। দেশের আট রাজ্যের মধ্যে রাজধানীর পরিস্থিতি নিয়ে উজ্জ্বগ বাড়ছে। যদিও কেজরীওয়ালের দাবি, পড়শি রাজ্যগুলিতে ফসলের গােড়া পােড়ানাের ফলে দিল্লির কোভিড পরিস্থিতির অবনতি হয়েছে।

রাজধানীতে সংক্রমণের তৃতীয় ঢেউ সামলাতে কেন্দ্রীয় হাসপাতালগুলিতে কোভিড রােগীদের জন্য ১ হাজার আইসিইউ শয্যা সংরক্ষণের দাবিও জানিয়েছেন তিনি। কেজরীর আরও দাবি, ১০ নভেম্বর দিল্লিতে সবচেয়ে বেশি ৮ হাজার ৬০০ জন আক্রান্ত হলেও তার পর থেকে ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে। সংক্রমণের হারও কমছে বলে দাবি তাঁর। 

এদিনের বৈঠকে বাঁকুড়া থেকেই ভার্চুয়াল যােগ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোভিডের বিরুদ্ধে যুদ্ধে বাংলার সরকার যে কেন্দ্রের সঙ্গে সব রকমের সহযােগিতা করবে, সে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। যদিও গােটা দেশের মধ্যে এ রাজ্যের করােনা পরিস্থিতির অবনতি হয়েছে, তা মানতে নারাজ রাজ্য সরকার। উল্টে তাঁর দাবি, দুর্গাপুজো-সহ উৎসবের মরসুম শেষেও রাজ্যের করােনা ঊর্গতি রুখে দিতে সক্ষম হয়েছে প্রশাসন।