আচমকাই বঙ্গ সফর বাতিল অমিত শাহের,  বাতিলের কারণ নিয়ে ফের সরগরম রাজনৈতিক মহল  

Written by SNS January 27, 2024 7:00 pm
দিল্লি, ২৭ জানুয়ারি – লোকসভা নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বিভিন্ন দলের রাজনৈতিক নেতাদের তৎপরতা বাড়ছে। বঙ্গেও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের আনাগোনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে আগামী ২৮জানুয়ারি বঙ্গে আসার কর্মসূচি ছিল অমিত শাহের। সোমবার রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর খাস তালুক পূর্ব মেদিনীপুরের মেচাদায় জনসভা করার কথা ছিল তাঁর। সূত্রের খবর, এই সফর আপাতত বাতিল করা হয়েছে। কী কারণে এইসফর বাতিল করা হল তা এখনও স্পষ্ট নয়।
 
প্রাথমিকভাবে জানা যাচ্ছে, আপাতত বঙ্গ সফর বাতিল রাখার সিদ্ধান্ত নিয়েছেন অমিত শাহ।  তবে ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছে, বিহারে রাজনৈতিক পরিস্থিতির ডামাডোলের কারণেই শাহের বঙ্গ সফর বাতিল হয়েছে।
 
রাজনৈতিক মহলের একাংশের মতে, বিহারের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রাজনৈতিক পরিস্থিতি সরগরম। নীতীশ কুমারের গতিবিধি নিয়ে রীতিমতো চর্চা চলছে। সূত্রের খবর, বিহারের বর্ষীয়ান এই রাজনীতিবিদের জন্য দরজা খোলা রেখেছে এনডিএ। সেক্ষেত্রে ইন্ডিয়া জোটের ভবিষ্যৎও অনিশ্চিত। মুখ্যমন্ত্রী হিসেবেও নীতীশ কুমার ইস্তফা দিতে পারেন, এমন গুঞ্জনও ছড়িয়ে পড়েছে। বিহারের এই পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে অমিত শাহের বঙ্গ সফর বাতিল তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। 
 
এদিকে বঙ্গ বিজেপির তরফে অমিত শাহের সভার জন্য তোড়জোড় শুরু হয়েছিল জোরকদমে। অমিত শাহের সফরে প্রথম গন্তব্য ছিল বারাসত। সেখানে লোকসভা কেন্দ্রগুলির দলীয় সংগঠনের সঙ্গে তাঁর বৈঠক করার কথা ছিল। মেচেদাতেও তাঁর জনসভা করার কথা ছিল। সায়েন্স সিটিতেও  তাঁর একটি বৈঠক করার কথা ছিল।
 
প্রসঙ্গত, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব রাজ্য বিজেপিকে বাংলা থেকে ৩৫টি লোকসভা আসন জেতার লক্ষ্যমাত্রা দিয়েছে। নির্বাচনী প্রচার থেকে শুরু করে সামগ্রিক কর্মকাণ্ডে যাতে কোনও ফাঁক না থাকে সেই কারণে বঙ্গে আসার কথা ছিল অমিত শাহের। বিজেপি সূত্রে খবর,  রাজ্য নেতৃত্বকে সঙ্গে নিয়ে  সাংগঠনিক করার কথা ছিল তাঁর। সেই বৈঠকে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, সাংসদ দিলীপ ঘোষের মতো শীর্ষ নেতাদের উপস্থিত থাকার কথা ছিল। আগামী লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা নিয়েও আলোচনাহওয়ার সম্ভাবনা ছিল এই বৈঠকে। 
 
সাংগঠনিক বৈঠকের পাশাপাশি জনসভা করার কথাও ছিল অমিত শাহর। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলায় তাঁর সভা করার সম্ভাবনা ছিল। ২৯ জানুয়ারি পূর্ব মেদিনীপুর জেলার মেচেদাতে একটি কর্মী সভায় অংশ নেওয়ার কথা ছিল তাঁর। ১৮টি আসনে গত লোকসভা ভোটে জয়ী হয়েছিল বিজেপি। এবার সেই সংখ্যাটা বাড়াতে মরিয়া গেরুয়া শিবির। সেই কারণেই শাহের বঙ্গ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ, এমনটাই মতামত ওয়াকিবহাল মহলের একাংশের।  কিন্তু, আচমকা তাঁর বঙ্গ সফর বাতিল হওয়ায় ফের সরগরম রাজ্য রাজনীতি।