মোদি -পুতিন বৈঠক নিয়ে উদ্বেগ প্রকাশ আমেরিকার, বৈঠকের আগে মোদিকে বার্তা দিল বাইডেন সরকার 

Written by SNS July 9, 2024 11:43 pm

ওয়াশিংটন, ৯ জুলাই – ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবার ‘বন্ধু’ দেশে পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরেই ‘কূটনৈতিক সহযোগী’ ভারতকে কড়া বার্তা দিল আমেরিকা। সেদেশের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব নিয়ে তারা ‘উদ্বিগ্ন’। এছাড়াও আমেরিকার দাবি,  দ্বিপাক্ষিক বৈঠকে মোদি যেন রাশিয়াকে মনে করিয়ে দেন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব এবং রাষ্ট্রসংঘের সনদকে সম্মান করেই ইউক্রেন যুদ্ধের সমাধান হওয়া উচিত।

সোমবার রাশিয়ায় পৌঁছেছেন মোদি । তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন বিদেশদপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, “ভারতের কাছে আমাদের অনুরোধ, তারা যেন রাশিয়াকে স্পষ্ট করে বলে দেয় যে ইউক্রেন যুদ্ধের সমাধান রাষ্ট্রসংঘের সনদ মেনে হওয়া উচিত যাতে ইউক্রেনের অখণ্ডতা বজায় থাকে। রাশিয়ার সঙ্গে যেসমস্ত দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে, প্রত্যেকের কাছেই আমরা একই অনুরোধ করি।” ম্যাথিউ মিলার সোমবার বলেন, ‘ ভারত আমাদের কৌশলগত অংশীদার, যার সঙ্গে আমরা কোনও বিষয়ে খোলামেলা আলোচনা করতে পারি।  মধ্যে রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে।’ এক সাংবাদিক প্রশ্ন করেন, মোদির রুশ সফরের আগে কি নয়াদিল্লির কাছে এই উদ্বেগের কথা জানিয়েছিল ওয়াশিংটন ? জবাবে মিলার জানিয়ে দেন, এমন কোনও বার্তা আমেরিকার তরফে দেওয়া হয়নি।

অন্য এক প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার জানান, ‘ বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদি কোন বিষয়ে মন্তব্য করেন সেদিকে তাকিয়ে থাকব। ‘

উল্লেখ্য, দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মস্কো পৌঁছতেই রাজকীয় অভ্যর্থনা পান তিনি। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ডেনিস মনতুরভ। মোদিকে শুধু স্বাগত জানানোই নয়, হোটেল পর্যন্ত পৌঁছেও দেন তিনি। তার পরেই পুতিনের  বাসভবনে নৈশভোজ সারেন মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার জন্য মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরকে উদ্দেশ্য করে  তোপ দেগেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তাঁর মতে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে নৃশংস খুনিকে জড়িয়ে ধরেছেন- এমন দৃশ্য খুবই হতাশাজনক। উল্লেখ্য, গত মাসেই জি-৭ সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হয়েছিল জেলেনস্কির।

প্রসঙ্গত , রাশিয়ায় পৌঁছেই প্রবাসী ভারতীয়দের সঙ্গে বৈঠক সেরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে পৌঁছে যান মোদি। দেখা হওয়া মাত্রই দুজন দুজনকে জড়িয়ে ধরেন। সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করে ভারতীয় বিদেশমন্ত্রক।ওই ছবি দেখেই ক্ষোভে ফেটে পড়েন ইউক্রেনের প্রেসিডেন্ট। এক্স হ্যান্ডেলে জেলেনস্কি লেখেন, “শান্তিস্থাপনের প্রক্রিয়া চলছে, তার মধ্যেই বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা জড়িয়ে ধরেছেন বিশ্বের সবচেয়ে নৃশংস খুনিকে। এমন আচরণ বিশ্বশান্তির পক্ষে অত্যন্ত হতাশাজনক।” উল্লেখ্য, মোদির সফর চলাকালীনই ইউক্রেনের একটি শিশু হাসপাতালে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। কমপক্ষে ৪১ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, গত মাসেই জি-৭ সম্মেলন চলাকালীন দেখা হয়েছিল মোদি-জেলেনস্কির । চব্বিশের লোকসভা নির্বাচনে জয়লাভের জন্য তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আগামীদিনে দিল্লির সঙ্গে কিয়েভের সম্পর্ক আরও মজবুত করতে আগ্রহ প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু মোদির রাশিয়া সফরকে ঘিরে উষ্মা প্রকাশ করেছেন জেলেনস্কি।