সামাজিক মাধ্যমে আপত্তিকর পােস্ট করলেই ৫ বছরের জেল এবং জরিমানা

সামাজিক মাধ্যমে যে কোনাে হুমকি মূলক বা আপত্তিকর পােস্ট করলে অপরাধীর পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা হতে পারে। 

Written by SNS Thiruvananthapuram | November 23, 2020 2:28 pm

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। (File Photo: IANS)

সামাজিক মাধ্যমে আপত্তিকর পোস্ট রুখতে কড়া পদক্ষেপ নিল কেরলের বাম সরকার। এবার থেকে সামাজিক মাধ্যমে যে কোনাে হুমকি মূলক বা আপত্তিকর পােস্ট করলে অপরাধীর পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা হতে পারে। 

কেরল সরকারের আনা এই অর্ডিন্যান্সে স্বাক্ষর করেছেন কেরলের রাষ্ট্রপতি আরিফ মহাম্মদ খান। শনিবার থেকেই এই অর্ডিন্যান্স অনুমতি পেয়েছে। নতুন এই অর্ডিন্যান্স অনুযায়ী কেরালার পুলিশ আইনের নতুন একটি অনুচ্ছেদ ১১৮ (এ) যােগ করা হয়েছে। 

এই অনুচ্ছেদে বলা হয়েছে, কোনাে ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে সামাজিক মাধ্যমে আপত্তিকর পোস্ট করেন বা আপত্তিকর পােস্ট শেয়ার করেন বা এমন কোন পােস্ট করেন যা বিদ্বেষমূলক এবং অন্যের মানহানি ঘটেছে, তাহলে ওই ব্যক্তির জন্য সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা সম্ভব হবে। 

এই সংশােধিত আইনের দরুন বাকস্বাধীনতা ক্ষুন্ন হতে পারে এমনটাই যুক্তি দেখিয়ে কেরালাতে সরব হয়েছে বুদ্ধিজীবি মহলের একাংশ। কিন্তু বুদ্ধিজীবি মহলের যুক্তি খারিজ করে নিজেদের পদক্ষেপে অটল থেকে ছিল পিনারাই বিজয়ন সরকার। 

এই অর্ডিন্যান্সের ফলে সামাজিক মাধ্যমে হিংসা মূলক প্রচার রুখতে বাড়তি ক্ষমতা পাবে পুলিশ, মনে করা হচ্ছে এমনটাই। এই প্রসঙ্গে কেরালার মুখ্যমন্ত্রী বলেন, সামাজিক মাধ্যমে বিদ্ধেষমূলক, অবমাননাকর, মানহানিকর পােস্ট রুখতে এই অর্ডিন্যান্স অত্যন্ত প্রয়ােজনীয়। যদিও বিষয়টি নিয়ে হাইকোর্ট পর্যন্ত যাওয়ার কথা বলছেন সংশ্লিষ্ট রাজ্যের বুদ্ধিজীবীরা।