কিমার কারসাজি

মাংসের কিমা দিয়ে বানানো যেতে পারে মুখরোচক কিছু পদ।

Written by আত্রেয়ী সেন Kolkata | May 25, 2019 6:43 pm

কিমার চপ(ছবি- Getty Images)

মাংসের কিমা দিয়ে বানানো যেতে পারে মুখরোচক কিছু পদ।মাংসের কিমা সব্জীর সঙ্গে মেশালে তা এক অন্য মাত্রা লাভ করে। তাই রসনায় থাকল মুখরোচক কিছু কিমার পদ।

কিমা ভেজ কারি

 উপকরণ-চিকেন কিমা, মটরশুঁটি , গাজর , বিনস , আলু , আদা-রসুনবাটা,পেঁয়াজকুচি,জিরাগুঁড়াে,ধনেগুঁড়াে,লঙ্কারগুঁড়াে,কাঁচালঙ্কা,টমেটো কুচি,নুন-চিনি স্বাদমতাে,তেজপাতা,এলাচ,দারচিনি(ফোড়নের জন্য),ধনেপাতাকুচি, গরমমশলাগুঁড়াে , হলুদগুঁড়াে , সরষের তেল।

প্রণালী –মাংসের কিমা ভাল করে ধুয়ে জল ঝড়িয়ে রাখুন।আলু এবং বাকি সব সবজি ছােট ছােট চৌকো টুকরাে করে কেটে ধুয়ে হালকা ভাপিয়ে নিন।এবার কড়াইতে সরষের তেল গরম করে তাতে প্রথমে গােটা গরমমশলা এবং তেজপাতা  ফোড়ন দিন।ফোড়নের গন্ধ বার হলে পেঁয়াজকুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন।

তার পর একে একে আদা-রসুনবাটা,টমেটোকুচি,লঙ্কারগুঁড়াে ,অল্প নুন দিয়ে ভাল করে ভাজুন।টমেটো নরম হলে হলুদগুঁড়াে,জিরে গুঁড়াে , ধনেগুঁড়াে , কাঁচালঙ্কাকুচি দিয়ে ভাল করে কষিয়ে এ নিয়ে আগে থেকে অল্প ভাপিয়ে রাখা সবজি দিয়ে মা মাংসের কিমা দিয়ে দিন।স্বাদমতাে নুন দিন।এবং দই দিন।ভাল কষান হলে এবং কড়াইয়ের চারপাশ থেকে তেল ছেড়ে এলে পরিমাণ মতাে জল দিয়ে ঢাকা লাগিয়ে ফুটতে দিন।কিমা সেদ্ধ হলে স্বাদমতাে চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে আবার একটু ফুটতে দিন।জল শুকিয়ে গেলে নামাবার আগে ধনেপাতা এবং গরমমশলারগুঁড়াে দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

কিমা পরােটা

উপকরণ – মুরগির মাংসের কিমা ( হাড় ছাড়া ),আদা-রসুনবাটা,পেঁয়াজবাটা, জিরে-ধনেগুঁড়াে , লঙ্কারগুঁড়াে,কাঁচালঙ্কা কুচি,স্বাদমতাে নুন,চাটমশালা,আটা এবং ময়দা,ঘি বা মাখন।

প্রণালী –মাংসের কিমা ভাল করে ধুয়ে অল্প ভাপিয়ে নিন।কড়াইতে মাখন দিয়ে গরম করে প্রথমে সব বাটা মশলা দিয়ে অল্প ভেজে নিয়ে একে একে বাকি গুঁড়ােমশলা,স্বাদমতাে নুন,কাঁচালঙ্কাকুচি,চাটমশালা দিয়ে মাংসের কিমা দিয়ে দিন। ভাল করে কষান।কষান হলে অল্প জল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন।

জল শুকিয়ে গেলে নামিয়ে নিন।আটা এবং ময়দা একসঙ্গে দিয়ে এতে অল্প নুন এবং ঘি বা গলানাে মাখন দিয়ে ভাল করে মিশিয়ে মেখে নিন।যেন খুব  বেশি শক্ত বা নরম না হয়।এই মিশ্রণ থেকে ছােট ছােট লেচি কেটে তার মাঝে কিমার পুর দিয়ে পুরােটা বেলে নিন।কড়াইতে মাখন গরম করে ভাল করে পরােটাগুলাে ভেজে নিন।
কিমা মটর

উপকরণ
মাংসের কিমা ,আদা-রসুন-পেঁয়াজবাটা,জিরেগুঁড়াে,ধনেগুঁড়াে,কাঁচালঙ্কা,হলুদগুঁড়াে, কাশ্মীরি লঙ্কারগুঁড়াে,গােটা গরমমশলা,সরষের তেল,মটরশুটি,টমেটোকুচি,টক দই, স্বাদমতাে।নুন-মিষ্টি,ধনেপাতাকুচি।

প্রণালী-কিমা ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন।মটর সেদ্ধ করে রাখুন।কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে গােটা গরমমশলা ফোড়ন দিন।এরপর আদা- পেঁয়াজ-রসুনবাটা দিয়ে ভাল করে ভাজুন।
হালকা সােনালি রঙ ধরলে কাঁচালঙ্কা,লঙ্কারওঁড়াে,হলুদগুঁড়াে,টমেটোকুচি,অল্প নুন দিয়ে ভাল করে কষান।টমেটো গলে গেলে এতে মাংসের কিমা দিয়ে দিন।ভাল করে মশলার সঙ্গে মিশিয়ে নিয়ে স্বাদমতাে নুন এবং টকদই দিয়ে ভাল করে নাড়াচাড়া করে পরিমাণ মতাে জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ।পরে ঢাকা খুলে দেখুন। কিমা সেদ্ধ হয়ে এলে স্বাদমতাে চিনি এবং সেদ্ধ করে রাখা মটর দিয়ে ভাল করে মিশিয়ে আবার মিনিট দুয়েক রান্না করে নিন।জল প্রায় শুকিয়ে মাখা মাখা হয়ে এলে।ধনেপাতাকুচি ছড়িয়ে নামিয়ে নিন।

কিমা কোপ্তাকারি

উপকরণ –মুরগির মাংসের কিমা(হাড় ছাড়া),আদা,পেঁয়াজ-রসুনবাটা, লঙ্কারগুঁড়াে,গােলমরিচগুঁড়াে,কাঁচালঙ্কা,ধনেপাতাকুচি,টমেটো কুচি,হলুদগুঁড়াে, জিরেগুঁড়াে,ধনেগুঁড়াে,গরমমশলাগুঁড়াে , এর কাঠখােলায় ভাজা বেসন , গােটা গরমমশলা(এলাচ,দারচিনি ),তেজপাতা,কিমা মশলা,ক্রিম,গােটা জিরে,সরষের তেল,স্বাদমতাে নুন-চিনি।

প্রণালী –মাংসের কিমা ভাল করে পরিষ্কার করে নিয়ে সেদ্ধ করে চটকে নিন। এবার এর মধ্যে জিরেগুঁড়াে,ধনেগুঁড়াে , লঙ্কারগুঁড়াে,ভাজা বেসন,স্বাদমতাে নুন, কিছুটা আদা- রসুনবাটা,ধনেপাতাকুচি,গরমমশলাগুঁড়াে,গােলমরিচগুঁড়াে দিয়ে ভাল করে মেখে ছােট ছােট মণ্ডের আকারে গড়ে নিন।এবার কড়াইতে তেল গরম করে এই মণ্ডগুলাে লাল করে ভেজে নিন।
এরপর কারি করার পালা।এর জন্য কড়াইতে আবার তেল গরম করে প্রথমে গােটা গরমমশলা , জিরে এবং তেজপাতা ফোড়ন দিন।গন্ধ বার হলে একে একে সব বাটামশলা দিয়ে হালকা ভাজা ভাজা করে টমেটোকুচি, কাঁচালঙ্কা এবং স্বাদমতাে নুন-চিনি দিন।টমেটো নরম হলে একে একে জিরে ধনেগুঁড়াে , হলুদগুঁড়াে , লঙ্কারগুঁড়াে দিয়ে ভাল করে কষান।অল্প জলের ছিটে দেবেন যাতে মশলা পুড়ে না যায়।মশলা ভাল কষান হলে এতে ক্রিম দিয়ে দিন।কড়াইয়ের চারপাশ থেকে তেল ছেড়ে এলে কিমা মশলা দিয়ে আবার একটু নাড়াচাড়া করে পরিমাণমতাে জল দিয়ে ফোটান।জল একটু কমে এলে কিমার বলগুলাে দিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ।মিনিট কয়েক পর ঢাকা খুলে দেখুন।জল গা মাখামাখা হলে ওপর থেকে ধনেপাতাকুচি ছড়িয়ে নামিয়ে নিন।

 কিমার চপ

উপকরণ –মুরগির মাংসের কিমা (হাড় ছাড়া),আদা-রসুনবাটা , পেঁয়াজকুচি , জিরে-ধনেগুঁড়াে , লঙ্কারগুঁড়াে , হলুদগুঁড়াে , কাঁচালঙ্কা কুচি , স্বাদমতাে নুন,টমেটো সস,মিষ্টি সামান্য,চাটমশালা,বিস্কুটেরগুঁড়াে , ডিম , সরষের তেল।

প্রণালী – মাংসের কিমা ভাল করে পরিষ্কার করে নিয়ে অল্প ভাপিয়ে নিন। এরপর কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন।পেঁয়াজে হালকা সােনালি রঙ ধরলে একে একে আদা-রসুন বাটা দিয়ে ভাজুন। ভাজা হলে এতে কাঁচালঙ্কাকুচি,সব গুঁড়ােমশলা,টমেটো সস দিয়ে।মাংসের কিমা দিয়ে দিন।ভাল করে কষিয়ে নিন।এবার এতে দিন স্বাদমতাে নুন এবং চিনি।আবার কড়াইয়ের চারপাশ থেকে তেল ছেড়ে এলে এতে চাট মশলা দিয়ে ভাল করে মিশিয়ে অল্প জল দিয়ে ঢাকা দিয়ে দিন।কিছুক্ষণ পর ঢাকা খুলে দেখুন।জল পুরাে শুকিয়ে গেলে এবং মাংসের কিমা ভাল সেদ্ধ হলে নামিয়ে নিয়ে একটি পাত্রে ঢেলে ঠাণ্ডা করুন।একটি পাত্রে ডিম গুলে নিন।এবার কিমার পুর থেকে একটু একটু করে জল নিয়ে চ্যাপ্টা করে বা চপের আকারে গড়ে ডিমে চুবিয়ে,বিস্কুটের গুঁড়াে মাখিয়ে লাল করে ভেজে নিন কিমার চপ।