আটা-ময়দার হরেকরকম

আজকের রসনায় থাকছে আটা-ময়দার নানা রেসিপি।

Written by Atreyi Sen New Delhi | July 31, 2019 2:38 pm

আটা-ময়দার হরেকরকম (Photo: Statesman News Service)

আজকের রসনায় থাকছে আটা-ময়দার নানা রেসিপি। কারণ রােজ-রােজ ভাত-ডাল-মাছের ঝােল ভাল নাই লাগতে পারে। মাঝে মাঝে একটু স্বাদবদল হলে ক্ষতি নেই। এই রেসিপি আপনার রাতের ভােজকে বেশ ভালই জমিয়ে দেবে। সঙ্গে একটু টক-ঝাল আচার আর স্যালাড হলে তাে সােনায় সােহাগা।

মাংসের রুটি

উপকরণ– মাংসের কিমা ৫০০ গ্রাম, পাউরুটি আধ পাউন্ড, ডিম দুটি, পার্সলেপাতা এক গােছা, সাদামরিচ এক চা-চামচ, কালােমরিচ এক চা-চামচ, পেঁয়াজবাটা আধ কাপ, সাদা তেল চার চা-চামচ, মাখন (আন্দাজমতাে)।

প্রণালী– সব উপকরণ একসঙ্গে মেখে এক ঘন্টা রেখে দিন। খুব আঁট যেন না হয়। একটা লােফ টিনে মাখন মাখিয়ে মাখা কিমা তাতে সমান করে রেখে, ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় পঁয়তাল্লিশ মিনিট বেক করুন। রুটি তৈরি হলে স্লাইস করে শসা ও টোম্যাটো সহযােগে পরিবেশন করুন।

বাদাম নারকেলের পরােটা

উপকরণ– ২৫০ গ্রাম ময়দা, ২ চামচ ঘি, ২৫ গ্রাম চিনি, হাফকাপ চিনাবাদামের গুঁড়াে, হাফকাপ নারকেল মিহি করে বাটা, হাফ চামচ এলাচগুঁড়াে, আধ কাপ ঘন দুধ, এক চিমটি নুন, ভাজবার জন্য ঘি।

প্রণালী– ময়দা, নুন, চিনি ও সামান্য ঘি দিন। এরপর এতে গুঁড়াে চিনি চিনাবাদাম, নারকেল বাটা, এলাচগুঁড়াে মিশিয়ে দুধ দিয়ে ঠেসে মেখে নিন। এবার লেচি করে পরােটার আকারে বেলে ঘি-তে মচমচে করে ভেজে পরিবেশন করুন। এই পরােটা কম আঁচে তৈরি করবেন।

কাজুবাদামের রুটি

উপকরণ– চিনি ১০০ গ্রাম, মাখন (গলানাে) ২৫ গ্রাম, কাজুবাদাম (টুকরাে করা) ১০০ গ্রাম, দারচিনি (গুড়ো করা) এক চা-চামচ, ঝােলা গুড় ১০০ গ্রাম, দুধ ১৫০ মিলি, ডিম ২ টো (ফেটানাে), ময়দা (চেলে নেওয়া) ২৭৫ গ্রাম, মাখন ৫০ গ্রাম, খেজুর ১০০ গ্রাম (টুকরাে করা)।

প্রণালী– কেক টিনে ভাল করে মাখন লাগান। টিনি, মাখন, কাজুবাদাম ও দারচিনি একসঙ্গে মেশান। গুড়, দুধ ও ফেটানাে ডিম একসঙ্গে মিশিয়ে রাখুন। একটি পাত্রে ময়দা চেলে নিয়ে। এর মধ্যে মাখন দিন। এই ময়দার মধ্যে গুড়, দুধ, ডিমের মিশ্রণ এবং খেজুর দিন। কেক টিনে অর্ধেকটি কেকের মিশ্রণ ঢালুন। এর উপরে অন্য মিশ্রণটি ছিটিয়ে দিন। এবার বাকি মিশ্রণটি দিয়ে তার উপর আবার অন্য মিশ্রণটি দিন। এক ঘন্টা ধরে বেক করুন। বেক হলে পাঁচ মিনিট অপেক্ষা করে কেকটি বের করে ঠাণ্ডা হতে দিন। তারপর পরিবেশন করুন।

ফুলকপির কচুরি

উপকরণ– ১টা ফুলকপি (মাঝারি আকারের), ময়দা ২৫০ গ্রাম, আটা ৫০ গ্রাম, বাদাম ২৫ গ্রাম, আলু ২টো (বড় মাপের), পেঁয়াজ ১টা, মৌরি ১ চা-চামচ, সরষের তেল ২৫ গ্রাম, ঘি ১০০ গ্রাম, কাঁচা লঙ্কা ৩-৪ টে, হলুদ আধ চা-চামচ, নুন পরিমাণ মতাে।

প্রণালী– ফুলকপি ও আলু সেদ্ধ করে নিন, আটা ও ময়দা মিশিয়ে জল দিয়ে মাখুন। মসৃণ করে মেখে লেচি কেটে বেলে নিন। তেল গরম করে বাদাম ভেজে রাখুন। সেদ্ধ আলু ও ফুলকপি চটকে নিয়ে পেঁয়াজ, লঙ্কাকুচি, মৌরি ও নুন, হলুদ দিয়ে বাকি তেলে ভেজে নিন। এতে বাদামও মেশান। একজোড়া লেচির মধ্যে এই পুর ভর্তি করে চারধার মুড়ে দিন। ঘিয়ে মুচমুচে করে ভাজুন, গরম গরম পরিবেশন করুন।

পনির পরােটা

উপকরণ– ময়দা ১ কিলাে, পনির ৪০০গ্রাম, টমেটো ৪টে (কুচানাে), কাচালঙ্কা ৮টি (কুচানাে), ধনেপাতা ২ আঁটি (কুচানাে), আদা ২ইঞ্চি (কুচানাে), ঘি ৪০০ গ্রাম, নুন (আন্দাজমতাে), খাবার সােডা সামান্য।

প্রণালী– পনির কুরিয়ে নিন। সব কুচনাে মশলা এতে দিয়ে ভাল করে মিশিয়ে রাখুন। ময়দায় অর্ধেক ঘি, খাবার সােডা ও নুন দিন। গরম জল দিয়ে ভাল করে মাখুন। মাখা হলে বড় বড় লেচি কেটে নিন। এর মধ্যে খানিকটা পনিরের পুর ভরুন। পুরভরা লেচিগুলাে গােল করে বেলে নিন। ননস্টিক ফ্রাইপ্যানে তাওয়াতে পরােটাগুলাে ঘি দিয়ে ভেজে গরম গরম পরিবেশন করুন।

ডালের পরােটা

উপকরণ– রান্না করা ছােলার ডাল ২০০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম, ধনেপাতা ও সাদা তেল (আন্দাজমতাে), সামান্য নুন।

প্রণালী– ছােলার ডাল দিয়ে ময়দা মেখে নিন, তাতে সামান্য নুন দিন। মাখার সময় জল দেবেন। ধনেপাতা কুচিও ময়দার সঙ্গে মেখে নেবেন। মাখা মণ্ড থেকে লেচি কেটে বেলে ছাঁকা তেলে ভেজে তুলুন।