শীতের ফুলকপি

এখন সারা বছর সব শাক-সবজি পাওয়া গেলেও শীতের সবজির স্বাদই আলাদা। তা আমরা সবাই জানি। আজ রসনায় শীতের সবজি ফুলকপির রেসিপি থাকছে।

Written by Atreyi Sen Kolkata | November 20, 2019 3:56 pm

গাজর ফুলকপির দম, দই ফুলকপি, ফুলকপির কচুরি, ফুলকপির রােস্ট (Photo: StatesmanNewsService)

শীত এখনও সেভাবে জাঁকিয়ে বসেনি। তবু রাতের বেলায় একটা হালকা চাদরের প্রয়ােজন পড়ে। এদিকে বাজারে শীতের সব সবজিই উঠতে শুরু করেছে। সেখানে যেমন শাকপাতা রয়েছে, তেমনি ফুলকপিও রয়েছে। এখন সারা বছর সব শাক-সবজি পাওয়া গেলেও শীতের সবজির স্বাদই আলাদা। তা আমরা সবাই জানি। আজ রসনায় শীতের সবজি ফুলকপির রেসিপি থাকছে।

গাজর ফুলকপির দম

উপকরণ- ফুলকপি একটা, গাজর ৩০০ গ্রাম, পেঁয়াজ দুটো (কুচানাে), আলু দুটো (ডুমাে করে কাটা), টমেটো দুটো, কড়াইশুঁটি অল্প, ধনেপাতা এক আঁটি (কুচানাে), নুন-চিনি স্বাদমতাে, তেল, হলুদ আন্দাজমতাে, মৌরি বা কালােজিরে ফোড়নের জন্য।

প্রণালী- ফুলকপি, আলু ও গাজর ছােট টুকরােয় কাটুন। কড়াইয়ে তেল গরম করুন। মৌরি বা কালােজিরে ফোড়ন দিন। এতে আলু ও গাজর একসঙ্গে ভেজে ফুলকপি ছাড়ুন। সামান্য ভাজাভাজা হলে নুন, হলুদ ও টমেটোকুচি দিয়ে আবার একটু ভাজুন। কড়াইশুঁটি দিন। সেদ্ধ হলে ভাজা আলু ও গাজর দিয়ে সামান্য চিনি ছড়ান। ওপরে ধনেপাতাকুচি দিয়ে নামিয়ে নিন।

দই ফুলকপি

উপকরণ- ফুলকপি একটা (বড়), পেঁয়াজ একটা (বাটা), রসুনবাটা এক চা-চামচ, আদা ১০ গ্রাম (বাটা), টক দই ২০০ গ্রাম, কাঁচালঙ্কা ৩-৪ টে (কুচানাে), তেজপাতা দুটো, কিশমিশ ১৫-২০ টা, হলুদ, চিনি, নুন ও গরমমশলা আন্দাজমতাে, কড়াইশুঁটি অল্প, সরষের তেল ২০০ গ্রাম।

প্রণালী- ফুলকপি বড় বড় টুকরােয় কাটুন। পেঁয়াজ, আদা, রসুন, দই, তেজপাতা, নুন, চিনি, হলুদ, কিশমিশ ও একশাে গ্রাম তেল একসঙ্গে মিশিয়ে এই মিশ্রণ ফুলকপির টুকরােয় মাখিয়ে ঘন্টা দুয়েক রেখে দিন। কড়াইয়ে বাকি তেল দিন। গরমমশলা ফোড়ন দিয়ে মশলামাখা ফুলকপি দিন। ইচ্ছে হলে তেলের সঙ্গে অল্প ঘি মিশিয়েও দিতে পারেন। একটু নাড়াচাড়া করে ঢেকে দিন। জল দেবেন না। কপি থেকেই জল বেরােবে আর এতেই কপি সেদ্ধ হয়ে যাবে। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ফুলকপির কচুরি

উপকরণ- ফুলকপি একটা মাঝারি আকারের, ময়দা ২৫০ গ্রাম, আটা ৫০ গ্রাম, বাদাম ২৫ গ্রাম, আলু দুটো (বড় মাপের), পেঁয়াজ একটা, মৌরি এক চা-চামচ, সরষের তেল ২৫ গ্রাম, ঘি ১০০ গ্রাম, কাঁচালঙ্কা ৩-৪টে, হলুদ আধ চা-চামচ, নুন পরিমাণমতাে।

প্রণালী- ফুলকপি ও আলু সেদ্ধ করে নিন। আটা ও ময়দা মিশিয়ে জল দিয়ে মাখুন। মসৃণ করে মেখে লেচি কেটে লুচি তৈরি করে নিন। তেল গরম করে বাদাম ভেজে রাখুন। সেদ্ধ আলু ও ফুলকপি চটকে নিয়ে পেঁয়াজ, লঙ্কাকুচি, মৌরি ও নুন দিয়ে বাকি তেলে ভেজে নিন। এতে বাদামও মেশান। একজোড়া লুচির মধ্যে এই পুর ভর্তি করে লুচির চারধার মুড়ে দিন। ঘিয়ে মুচমুচে করে ভাজুন, গরম গরম পরিবেশন করুন।

ফুলকপির রােস্ট

উপকরণ- ফুলকপি, টমেটো পিউরি, ছানা, কাশ্মিরীলঙ্কাগুঁড়াে, শুকনােলঙ্কাগুঁড়াে, হলুদগুঁড়াে, গােলাপ জল, ঘি, ফ্রেশক্রিম, নারকেল বাটা, চিনি ও নুন স্বাদমতাে, চারমগজ ও কাজুবাটা, আদাবাটা, সাদা তেল।

প্রণালী- প্রথমে একটু ফুলকপি নুন দিয়ে ভাপিয়ে নিন। জলঝরানাে ছানা হাত দিয়ে পিষে নিন। এবারে কড়াইতে তেল গরম করে কপিটা হাল্কা ভেজে তুলে নিন। কড়াইতে আরও একটু তেল দিয়ে গরম করে ছানাটা দিয়ে দিন। ছানা হাল্কা ভাজা হলে এতে একে একে নারকেলবাটা, আদাবাটা, হলুদগুঁড়াে, শুকনােলঙ্কাগুঁড়াে, কাশ্মিরীলঙ্কাগুঁড়াে, নুন, চিনি, টমেটো পিউরি, চালমগজ ও কাজবাটা দিয়ে ভালাে করে মেশান। এবার ওতে ভেজে রাখা ফুলকপি দিয়ে মশলাগুলাে ফুলকপির গায়ে মাখিয়ে দিয়ে কড়াই চাপা দিন ৩ মিনিটের জন্য তবে জল দেবেন না। এবার কড়াইয়ের ঢাকনা খুলে তাতে গােলাপজল ও ক্রিম দিয়ে নামিয়ে নিন ফুলকপির রােস্ট।