ডার্ক সার্কেল থেকে বলিরেখায় ম্যাজিকের মতো কাজ আখরোট!

Written by SNS August 1, 2023 11:51 am

কলকাতা:- প্রায় সব ডাক্তাররা শরীরকে সুস্থ-সবল রাখতে রোজকার ডায়েটে বাদাম রাখার কথা বলে। সব ধরনের বাদামই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এর মধ্যে আখরোটে রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। আখরোট প্রচুর পুষ্টিগুণে ভরপুর। শরীরের হাজারো সমস্যা দূর করার পাশাপাশি ত্বকেরও নানা সমস্যার সমাধান করে এই বাদাম। বলিরেখা রোধ করে, ত্বক আর্দ্র রাখে, ত্বককে উজ্জ্বল করে তোলে। তাহলে জেনে নিন, ত্বকের যত্নে আখরোটের উপকারিতা।
১)রক্ত পরিশোধন করে-
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আখরোট শরীর থেকে বিষাক্ত পদার্থ বাইরে বার করে দেয়। ফলে টক্সিন জমে ত্বকের ক্ষতি হয় না। আখরোট ব্রণ হওয়াও প্রতিরোধ করে।
২)ত্বক ময়েশ্চারাইজ করে-
আখরোটে ভিটামিন ই এবং ভিটামিন বি৫-এ ভরপুর। এই সব উপাদান ত্বককে ভিতর থেকে সুস্থ এবং আর্দ্র করে তোলে।
৩)ডার্ক সার্কেল-
দীর্ঘক্ষণ মোবাইল ও কম্পিউটারের ব্যবহার, মানসিক চাপ, ঘুমের ঘাটতি, প্রভৃতি কারণে চোখের নীচে ডার্ক সার্কেল পড়ে যায়। এক্ষেত্রেও আখরোট দারুণ কাজে আসে। রাত্রে শোওয়ার আগে চোখের তলায় আখরোট তেল লাগাতে পারেন।
৪)উজ্জ্বল ত্বক-
আখরোটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে হাইড্রেট এবং সুস্থ রাখতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন কালো দাগছোপ এবং পিগমেন্টেশন কমায়। এই সমস্ত উপকারিতা একসঙ্গে ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে।
৫)ত্বকের অকাল বার্ধক্য রোধ করে-
আখরোটে বিভিন্ন ভিটামিনে রয়েছে প্রচুর পরিমাণে। এতে থাকা ভিটামিন বি মানসিক চাপ কমাতে দারুণ কাজ করে। আর মানসিক চাপ কমলে তার প্রভার পড়ে ত্বকেও। ভিটামিন বি, ভিটামিন ই ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আখরোট ত্বকে বলিরেখা পড়তে দেয় না। ফলে ত্বককে  উজ্জ্বল করে তোলে।