ফের রক্ত ঝরল মণিপুরে , নিহত ১, আহত ২

Written by SNS May 19, 2024 8:43 pm

ইম্ফল, ১৯ মে – ধিকিধিকি অশান্তির আগুনে এখনও উত্তপ্ত মণিপুর। আবারও রক্ত ঝরল উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। শনিবার রাজধানী ইম্ফলের এক আবাসনের সামনে অজ্ঞাতপরিচয় আততায়ীর হামলায় প্রাণ হারান ঝাড়খণ্ডের এক বাসিন্দা। আহত হন আরও ২ জন।পুলিশ সূত্রে খবর, শনিবার রাত ৮টা নাগাদ ইম্ফল পশ্চিম জেলার নওরেমথং এলাকার এক আবাসনের সামনে হামলার ঘটনা ঘটে। মৃতের নাম শ্রী রাম হাঁসদা । ওই আবাসনেই ভাড়া থাকতেন বছর ৪১-এর রাম। সন্ধ্যায় আবাসনের সামনে আততায়ীর গুলিতে মৃত্যু হয় তাঁর। গুলি লাগে ওই আবাসনের আরও ২ জনের। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। সেখানেই চিকিৎসা চলছে তাঁদের।

হামলার ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। তদন্তকারী আধিকারিকদের প্রাথমিক অনুমান, ব্যক্তিগত ক্রোধের কারণেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। তবে এর নেপথ্যে অন্য কোনও কারণ আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত বছর ৩ মে থেকে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। কুকি ও মেইতেইদের বিবাদ ও সংঘর্ষ অশান্ত করে তোলে উত্তর-পূর্বের এই রাজ্যকে। সংরক্ষিত অরণ্য পুনর্দখলের চেষ্টায় উত্তেজনার সূত্রপাত। পরে মেইতেইদের মর্যাদা দেওয়া প্রসঙ্গে হাই কোর্টের এক নির্দেশকে কেন্দ্র করে ৩ মে জনজাতিদের ডাকা মিছিল থেকে সংঘর্ষের সূত্রপাত হয়। আপাতত কুকি ও মেইতেই এলাকার মধ্যে সেতুবন্ধন করছেন মুসলিম পাঙ্গালরা। তবে দফায় দফায় চলা এই হিংসার ঘটনায় নিহতের সংখ্যা ২২০ ছুঁয়েছে। ঘরছাড়া এখনও প্রায় সত্তর হাজার মানুষ।