পঞ্চম দফায় ভাগ্য নির্ধারণ হবে রাহুল- রাজনাথ-ইরানির 

Written by SNS May 19, 2024 8:28 pm

দিল্লি, ১৯ মে –  সোমবার পঞ্চম দফায় ৪৯ আসনে নির্বাচন। এই দফায় দেশটির মোট ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন হবে । ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় বিহারের ৭টি আসনে, ঝাড়খণ্ডে ৩টি, মহারাষ্ট্রে ১৩টি, ওড়িশার ৫টি, উত্তরপ্রদেশের ১৪টি এবং জম্মু-কাশ্মীর , বাংলার ৭ কেন্দ্র, এবং লাদাখে একটি করে আসনে ভোট রয়েছে। পঞ্চম দফায় রাজ্যে ৬১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।   

পঞ্চম দফায় বাংলার শ্রীরামপুর, বারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগে ভোট সোমবার। এর বাইরে মহারাষ্ট্রের শহরাঞ্চলগুলিতে ভোটগ্রহণ হবে। এই ৪৯ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৬৯৫ জন। মুম্বইয়ের ৬ আসনে নজর রয়েছে সব পক্ষের। আগেরবার শিব সেনা-বিজেপি জোট মুম্বাই শহরাঞ্চলের সবকটি আসন জিতেছিল।
 
তবে এই পর্বের সবচেয়ে নজরকাড়া লড়াই উত্তরপ্রদেশে। কারণ উত্তরপ্রদেশের ১৪ আসনের মধ্যে এবার লড়াই রয়েছে গান্ধি পরিবারের গড় হিসাবে পরিচিত আমেঠি এবং রায়বরেলিতে। এর মধ্যে রায়বরেলিতে এবার প্রার্থী রাহুল গান্ধি ।  আমেঠি থেকে লড়ছেন বিজেপির স্মৃতি ইরানি। তাঁকে হারাতে কংগ্রেসের বাজি কিশোরীলাল শর্মা। এই দুই কেন্দ্রের দিকেই এই পর্বে সবচেয়ে বেশি নজর। এর বাইরে নজরে রয়েছে উত্তরপ্রদেশের কাইজারগঞ্জও। যে কেন্দ্রে এবার লড়ছেন কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের ছেলে। 
 
রাজনাথ সিংয়ের কেন্দ্র লখনউতেও এই দফায় নির্বাচন। এদের বাইরে হেভিওয়েটদের মধ্যে রয়েছেন কাশ্মীরের বারামুল্লা থেকে ওমর আবদুল্লাহ, পীযুষ গোয়েল, উত্তর মুম্বই মহারাষ্ট্র। রাজ্যে রয়েছেন বিজেপির লকেট চট্টোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের রচনা বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়।
 
প্রকৃতপক্ষে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে হলে এই শক্ত ঘাঁটিতে বিজেপিকে ধাক্কা দিতে হবে বিরোধীদের। কাজটা কঠিন, তবে তাৎপর্যপূর্ণভাবে এই রাজ্যগুলিতে ইন্ডিয়া জোট হয়েছে বেশ মসৃণভাবে। বিহারে যেমন কংগ্রেস-আরজেডি কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছেন, উত্তরপ্রদেশে একই ভাবে লড়ছেন অখিলেশ-রাহুল, মহারাষ্ট্রেও শক্তিশালী জোট রয়েছে কংগ্রেস, শরদ পাওয়ার এবং উদ্ধব ঠাকরের।
 
ষষ্ঠ ও শেষ দফার ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন।  ফল প্রকাশ হবে ৪ জুন।