মালিওয়াল মামলায় আদালতে প্রমাণ লোপাটের কথা বলল পুলিশ 

Written by SNS May 19, 2024 8:39 pm

দিল্লি, ১৯ মে – দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ি থেকে যে সিসিটিভি ফুটেজ মিলেছে তা ‘বিকৃত’ করা হয়ে থাকতে পারে। ১৩ মে কেজরিওয়ালের বাড়ি থেকে যে ফুটেজ মিলেছিল, তার নেপথ্যে রয়েছেন আপ সাংসদ স্বাতী মালিওয়ালকে নিগ্রহে অভিযুক্ত বিভব কুমার, দাবি পুলিশের।পুলিশ আরও জানিয়েছে, প্রমাণ লোপাট করতেই বিভব এসব করেছেন। স্বাতী অভিযোগ করেছেন, গত ১৩ মে কেজরীওয়ালের সঙ্গে বাড়িতে দেখা করতে গিয়ে তাঁর ব্যক্তিগত সচিব বিভবের হাতে নিগৃহীত হন তিনি। মালিওয়াল আগেই অভিযোগ করেন, ওই ভিডিওগুলিতে কারসাজি করে আসল জায়গাগুলি বাদ দেওয়া হয়েছে।

স্বাতীর নিগ্রহের মামলায় আদালতে রিমান্ড নোট জমা করেছে দিল্লি পুলিশ। তারা জানিয়েছে, কেজরির বাড়ি থেকে যে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়, তার একাংশ ‘ব্ল্যাঙ্ক’ ছিল। অর্থাৎ সেখানে কিছুই দেখতে পাওয়া যায়নি। এই প্রসঙ্গে সমাজমাধ্যমে একটি পোস্ট দিয়েছেন আপ সাংসদ স্বাতী। সেখানে তিনি বিভবের বিরুদ্ধে সিসিটিভি ফুটেজ মুছে দেওয়ার অভিযোগ করেছেন। স্বাতী লিখেছেন, ‘‘এক কালে তিনি নির্ভয়ার জন্য সুবিচার চেয়ে পথে নেমেছিলেন। ১২ বছর পর ওঁরা তাঁর জন্য পথে নামছেন, যিনি সিসিটিভি ফুটেজ নষ্ট করে দিয়েছেন। ফোন ফরম্যাট করিয়েছেন।
 
দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে বসানো সিসি ক্যামেরার ফুটেজ থাকে পিডব্লিউডি-র অধীনে। ওই বিভাগই তা পর্যবেক্ষণ করে। সংশ্লিষ্ট বিভাগের একজন  জুনিয়র ইঞ্জিনিয়র পেনড্রাইভে পুলিশকে  ভিডিও দিয়েছে, তাতে কিছুই দেখা যায়নি। তদন্তে দেখা গিয়েছে, ডিভিআর সংগ্রহের এক্তিয়ার নেই ওই জুনিয়র ইঞ্জিনিয়ারের।আদালতে পুলিশ জানিয়েছে, তারা ডিজিটাল ভিডিও  রেকর্ডার হাতে না পাওয়ায় ১৩ মে-র ভিডিও ফুটেজ খতিয়ে দেখতে পারেনি।

শনিবার বিভবকে গ্রেফতার করে আদালতে পেশ করে পুলিশ।  তারা জানিয়েছে, বিভব কুমার তাঁর মোবাইলের পাসওয়ার্ড পুলিশকে দিতে রাজি হননি।  তিনি পুলিশকে জানান, তাঁর ফোনে কিছু সমস্যা হওয়ায় মুম্বাইয়ে তা ফরমেট কোনো হয়েছে। সেই  বক্তব্যের পরিপ্রেক্ষিতে পুলিশ জানায়, ফোন ফরম্যাট করার আগে মোবাইলের ডেটা কপি করে রাখা উচিত ছিল।ডেটা উদ্ধার করতে বিভব কুমারকে মুম্বাই নিয়ে যেতে পারে পুলিশ।  

মালিওয়াল একে চূড়ান্ত ষড়যন্ত্র বলে অভিযোগ করেছেন। পাল্টা আপের দাবি, এটা বিজেপির চক্রান্ত।  

বিভব কুমার ৫ দিনের জন্য পুলিশি হেফাজতে থাকবেন। পুলিশ জানিয়েছে, তদন্তে সহযোগিতা করছেন না বিভব। পুলিশ জানিয়েছে, গত ৯ বছর ধরে দিল্লির মুখ্যমন্ত্রী ব্যক্তিগত সচিব পদে থাকায় তিনি যথেষ্ট ‘প্রভাবশালী’।পুলিশ মনে করছে, বিভব প্রমাণ লোপাট করতে পারেন।