জাগছে আগ্নেয়গিরি, সুনামির আশঙ্কা জাপান উপকূলে 

Written by SNS November 21, 2023 7:25 pm

টোকিও, ২১ নভেম্বর – হঠাৎ ঘুম ভাঙছে আগ্নেয়গিরির। সোমবার দুপুরে হঠাৎ করেই জেগে ওঠে পাপুয়া নিউ গিনির এক আগ্নেয়গিরি। জাপান উপকূলের অদূরে নিউ ব্রিটেন দ্বীপে অবস্থিত মাউন্ট উলাউয়ান নামের ওই আগ্নেয়গিরি থেকে উষ্ণ লাভার স্রোত ও কালো ধোঁয়া বেরোতে শুরু করেছে। এই ধোঁয়া দেখেই আশংকার মেঘ জমেছে জাপানের বাসিন্দাদের মনে। আর এই কারণেই জাপান উপকূলে সুনামির আশঙ্কাও রয়েছে।

পাপুয়া নিউ গিনির নিউ ব্রিটেন দ্বীপে অবস্থিত মাউন্ট উলাউয়ান আগ্নেয়গিরিটি দীর্ঘদিন সুপ্ত অবস্থায় ছিল। এদিন দুপুর সাড়ে ৩টে নাগাদ হঠাৎ করেই অগ্ন্যুৎপাত শুরু হয়। মাউন্ট উলাউয়ানের মুখ থেকে কালো ধোঁয়া এবং গরম লাভার স্রোত বেরোতে শুরু করে। কালো ধোঁয়া প্রায় ১৫ হাজার ফুট উঁচু পর্যন্ত উঠতে দেখা যায়। সেই অগ্ন্যুৎপাতের ছবি নাসার স্যাটেলাইট ক্যামেরাতেও ধরা পড়েছে। এরপরই জাপান উপকূলে সুনামির আশঙ্কা দেখা দেয়।

জাপানের আবহাওয়া দফতরের তরফে উপকূলবর্তী বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। যদিও সুনামি আদৌ আছড়ে পড়বে কি না কিংবা তা কতটা ভয়ঙ্কর হতে পারে, তা এখনও স্পষ্ট নয়।এই নিয়ে বিচার বিশ্লেষণ শুরু করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে এখনও পর্যন্ত সমুদ্রের জলস্তরের তেমন কোনও হেরফের দেখা যায়নি। এই অগ্ন্যুৎপাতের ফলে পাপুয়া নিউ গিনিতে ভূমিকম্পেরও আশঙ্কা রয়েছে। যদিও এখনও পর্যন্ত সেরকম কোনও ঘটনা ঘটেনি। ফলে এখনও পর্যন্ত কোনও সুনামি-সতর্কতা জারি করা হয়নি।