ঈদের উৎসবে সামিল হল না পুঞ্চের গ্রাম, পাঁচ জওয়ানের স্মরণে  উৎসর্গ করা হল দিনটি 

Written by SNS April 22, 2023 4:20 pm
 শ্রীনগর, ২২ এপ্রিল –  আজ ঈদ। বিশ্বজুড়ে পালন করা হচ্ছে ইদ-উল-ফিতর। মুসলিম সম্প্রদায়ের মানুষের এই আনন্দ উৎসব বিশ্বে ছড়িয়ে পড়লেও,  ভারতের এক প্রান্তে নেমে এসেছে বিষাদের ছায়া জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার একটি গ্রামে পালিত হচ্ছে না ঈদ। গ্রামবাসীরা শুধু নামাজই পড়বেন, কোনও উৎসব উদযাপনের আয়োজন থাকছে না।কারণ, ওই গ্রামেই  সেনার ট্রাক, যেটিতে মাঝপথে হামলা চালায় জঙ্গিরা, মর্মান্তিক মৃত্যু হয় পাঁচ জওয়ানের। তিনদিক থেকে হামলা চালানের পর গ্রেনেড ও স্টিকি বম্ব দিয়ে বিস্ফোরণ ঘটানো হয় ওই ট্রাকে।  তাদের গ্রামে আসার পথেই সেনা বাহিনীর ট্রাকে হামলা হওয়ায়, পুঞ্চের ওই গ্রামের বাসিন্দারা সিদ্ধান্ত নিয়েছেন এই বছর ঈদ তাঁরা উদযাপন করবেন না।  
জানা গেছে, জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার ওই গ্রামের নাম সঙ্গিয়তে । সেনার ওই গাড়িতে করেই ইফতারের উপহার ছাড়াও খাবার কিছু কিছু সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছিল পুঞ্চের ওই গ্রামে।   গ্রামেই  সেসব বিতরণ করার কথা ছিল। সেনাবাহিনীর তরফে ঈদের অনুষ্ঠানেরও  আয়োজন করা হয়।  আমন্ত্রণ জানানো হয়েছিল গ্রামবাসীদের। কিন্তু গ্রাম অবধি আর পৌঁছতে পারেনি সেনার ট্রাক। তার আগেই জঙ্গলের মাঝে জঙ্গি হামলায় প্রাণ যায় পাঁচ সেনা জওয়ানের।  
শুক্রবার ওই গ্রামের প্রধান জানান, পাঁচ জওয়ানের মৃত্যুতে গোটা গ্রাম শোকস্তব্ধ। গ্রামের প্রধান মুখতিয়াজ খান ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’কে বলেন, “আকস্মিক এই ঘটনায় আমাদের ৫ জন সেনা জওয়ান চলে গেল। সেখানে আমরা কিসের ইফতার পালন করব?” 
শুক্রবারই ভারতীয় উপমহাদেশে দেখা মিলেছিল ঈদের চাঁদ। এরপর শনিবার খুশির উৎসব পালনের কথা ঘোষণা করা হয়। ঈদ উপলক্ষে সাজিয়ে তোলা হয় দেশের ঐতিহ্যবাহী মসজিদ থেকে শুরু করে সমস্ত দরগা, শহর থেকে গ্রাম।  কিন্তু এই আনন্দ উৎসবে গা ভাসতে পারলেন না পুঞ্চের এক অখ্যাত গ্রামের মানুষ। সেনা জওয়ানদের স্মরণ করতে দিনটি উৎসর্গ করলেন গ্রামবাসীরা।