দ্য মোদী কোশ্চেন : বিবিসি তথ্যচিত্রের বিরুদ্ধে প্রস্তাব পাশ গুজরাট বিধানসভায় 

Written by SNS March 11, 2023 5:50 pm
আমেদাবাদ, ১১ মার্চ — তাদের তথ্যচিত্রে তথ্যবিকৃতি ঘটানো হয়েছে। এই অভিযোগে গুজরাট বিধানসভায় প্রস্তাব পাস হয়েছে বিবিসির বিরুদ্ধে। 
ওই প্রস্তাবে মোদীকে নিয়ে তৈরি তথ্যচিত্রে তথ্যবিকৃতি ঘটানোর জন্য বিবিসির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে কেন্দ্রের মোদী সরকারের কাছে।
গত জানুয়ারি মাসে ২০০২ সালে গুজরাতে সাম্প্রদায়িক হিংসা নিয়ে ইন্ডিয়া : দ্য মোদী কোয়েশ্চেন শীর্ষক  দুই পর্বের একটি তথ্যচিত্র সম্প্রচার করে বিবিসি। কিন্তু সেই তথ্যচিত্রের প্রথম পর্বটি ভারতে নিষিদ্ধ করে কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রক এই তথ্যচিত্রকে ‘প্রোপাগান্ডা’ হিসাবে চিহ্নিত করে। টুইটার, ইউটিউবের মতো সমাজমাধ্যম থেকে তথ্যচিত্রের সমস্ত চিহ্ন নামিয়ে ফেলার নির্দেশও দেওয়া হয়। তা নিয়ে তৈরি হয় বিতর্ক। বিরোধীরা ওই ‘নিষিদ্ধ’ তথ্যচিত্রই প্রদর্শনের ব্যবস্থা করে দেশের বিভিন্ন প্রান্তে। ঘটনাচক্রে, জানুয়ারিতে এই তথ্যচিত্র প্রকাশিত হয়। ফেব্রুয়ারিতে আয়কর ফাঁকি দেওয়ার মামলায় আয়কর হানা হয় বিবিসির দিল্লি এবং মুম্বইয়ের দফতরে। এ বার সেই তথ্যচিত্রের জেরেই গুজরাত বিধানসভায় পাশ করানো হল বিবিসি বিরোধী প্রস্তাব।

বিধানসভায় দু’ঘণ্টা আলোচনার পর ধ্বনিভোটে প্রস্তাবটি পাশ হয়। প্রস্তাব সমর্থন করেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সিঙ্ঘভি, বিজেপি বিধায়ক অমিত ঠক্কর, ধবলসিন জালা এবং মনীষা ভাকিল। পরে সিঙ্ঘভি বলেন, ‘‘এই তথ্যচিত্রটি শুধু প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে নয়, ১৩৫ কোটি ভারতীয়েরও বিরোধী।’’ প্রস্তাব পেশের সময় বিজেপি বিধায়ক বিপুল পটেল দাবি করেন, ভারত এবং ভারত সরকারের বিরুদ্ধে বিবিসির গোপন উদ্দেশ্য রয়েছে।

গুজরাত বিধানসভায় শুক্রবার কংগ্রেস বিধায়করা ওয়াকআউট করেন।  যে সময় এই প্রস্তাবটি পাশ করানো হচ্ছিল, তখন অধিবেশন কক্ষে কোনও বিরোধী বিধায়ক উপস্থিত ছিলেন না।