স্বস্তিতে দেশ, একদিনে করোনা আক্রান্ত ৪ হাজারের কম

Written by SNS October 1, 2022 6:09 pm

দিল্লি, ১ অক্টোবর– আপাতত স্বস্তিতে দেশ। গত ২৪ ঘণ্টা দেশ এবং রাজ্য দুই পরিসংখ্যানেই মিলল স্বস্তি। সার্বিকভাবে গোটা দেশেই কমল করোনা আক্রান্তের সংখ্যা। একই সঙ্গে কমল অ্যাকটিভ কেসও।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের  দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮০৫ জন। গতকালও সংখ্যাটা ছিল ৪ হাজারের সামান্য কম। সংক্রমণের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় কমেছে অ্যাকটিভ কেসও। দেশের সক্রিয় রোগী বর্তমানে ৩৮ হাজার ২৯৩ জন। আগের দিনের থেকে প্রায় হাজার’দুয়েক কমেছে এই অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ২৬ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৮ হাজার ৬৫৫ জন।

শুধু দেশের নয়, রাজ্যের করোনা পরিসংখ্যানেও স্বস্তির ইঙ্গিত মিলেছে। রাজ্য স্বাস্থ্যদপ্তরের কোভিড পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৬২ জন। যা আগের দিন ছিল ২৮৪। অর্থাৎ এক ধাক্কায় সংক্রমণ খানিকটা কমেছে। ফলে এখনও পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২১, ১৪,৫২১। মৃত্যু হয়েছে ১ জনের। মোট করোনার বলি ২১, ৫০৬ জন।

মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে দেশজুড়ে বাড়ছে সুস্থতার হার। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৪০ লক্ষ ২৪ হাজার ১৬৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭৩ শতাংশ। অর্থাৎ সার্বিকভাবে দেশের পরিসংখ্যানে স্বস্তি মিলেছে। সংক্রমণের গতি কমলেও টিকাকরণের গতির সঙ্গে আপস করতে চাইছে না সরকার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে এখনও পর্যন্ত করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে ২১৮ কোটি ৬৮ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টাতেই টিকা পেয়েছেন প্রায় ১৬ লক্ষ ২৯ হাজার মানুষ। টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ২ লক্ষ ৯৫ হাজার ৪১৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে।