৩৫৫ ধারা নিয়ে নতুন বিতর্ক মণিপুরে

Written by SNS May 7, 2023 12:53 pm

ইম্ফল, ৭ মে– মণিপুরে মৃতের সংখ্যা বেড়ে ৫০ ছাড়িয়ে গিয়েছে বলে বিভিন্ন হাসপাতাল সূত্র থেকে জানা জানা গিয়েছে । যদিও সরকারিভাবে মৃতের সংখ্যা এর অর্ধেক। মনে করা হচ্ছে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সরকার হিংসায় পূর্ণাঙ্গ চিত্র ও হতাহতের সংখ্যা প্রকাশ করতে চাইছে না।

এদিকে, মণিপুর নিয়ে হঠাৎ করে নতুন এক বিতর্ক সামনে এসেছে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং শনিবার সর্বদলীয় বৈঠক করেন। তারপরই রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং ঘোষণা করেন, সংবিধানের ৩৫৫ নম্বর অনুচ্ছেদ জারি করা হয়নি মণিপুরে । এই সংক্রান্ত প্রচার বিভ্রান্তিমূলক। যদিও সর্বদলীয় বৈঠকে এই বিষয়ে মুখ খোলেননি মুখ্যমন্ত্রী।

বিজেপি শাসিত মণিপুরে গত শুক্রবার গভীর রাতে ৩৫৫ ধারা বলবৎ করা হয় বলে সরকারি সূত্র থেকেই জানানো হয়েছিল। তারপর ইম্ফলে দফায় দফায় বিমানে সেনা ও আধা সেনাদের পৌঁছে দেওয়া শুরু হয়। রাতারাতি জওয়ানদের পৌঁছে দেওয়া হয় রাজ্যের অশান্ত, দুর্গম এলাকায়। সংবিধানের ৩৫৫ নম্বর অনুচ্ছেদ জারির খবর প্রচারিত হতেই প্রশ্নের মুখে পড়েছিল রাজ্যের ডবল ইঞ্জিন সরকার। টানা ছয় বছর সেখানে ক্ষমতায় বিজেপি। কংগ্রেস সাংসদ শশী তারুর অবিলম্বে মণিপুরে রাষ্ট্রপতি শাসন জারির দাবি জানিয়েছেন। যদিও কংগ্রেস দলগতভাবে সেই দাবি এখনও তোলেননি। কংগ্রেস প্রধানমন্ত্রীকে রাজধর্ম পালনের পরামর্শ দিয়েছে।

এদিকে, হিংসা থামাতে শুক্রবারই রাজ্য সরকার দেখা মাত্র গুলি চালানোর আদেশ দিয়েছিল। তারপর ৩৫৫ জারির পাশাপাশি দিল্লির তরফে জানানো হয় চলতি পরিস্থিতি মোকাবিলায় অবসরপ্রাপ্ত পুলিশ কর্তা কুলদীপ সিংকে উপদেষ্টা নিয়োগ করা হল। যদিও তিনি মুখ্যমন্ত্রী বীরেন সিংহের নিরাপত্তা উপদেষ্টা ছিলেন। এখন তিনিই কার্যত রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী।

পরে দেখা যায়, ৩৫৫ নম্বর ধারা প্রয়োগ করে রাজ্যের আইন শৃঙ্খলা রক্ষার ভার নিজের হাতে নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। নিরাপত্তা উপদেষ্টার ঘোষণায় বিষয়টি আরও স্পষ্ট হয়।