বিরোধী ঐক্য গড়ে তুলতে মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠকে নীতিশ-রাহুল-তেজস্বী 

Written by SNS April 12, 2023 3:57 pm

দিল্লি , ১২ এপ্রিল –  ২০২৪-কে পাখির চোখ করে বিরোধী ঐক্য গড়ে তোলার উদ্যোগ শুরু হল।  সংসদের বাজেট অধিবেশন শেষ হতে না হতেই বুধবার দিল্লি গিয়ে রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠক করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্যসভার বিরোধী নেতা খড়্গের ১০ নম্বর রাজাজি মার্গের বাংলোয় ওই বৈঠক হয়। সেখানে হাজির ছিলেন আরজেডি প্রধান লালুপ্রসাদের ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং নীতীশের দল জেডিইউ-র সর্বভারতীয় সভাপতি লালন সিংহ।

দিল্লি আসার আগে মঙ্গলবার পাটনায় লালুর সঙ্গে বৈঠক করেন নীতীশ। তেজস্বী সেই সময় দিল্লিতে ছিলেন। লালুর আমলে রেলে ‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় ইডি-র তলবে হাজিরা দিতে গেছিলেন তিনি। জেডিইউ সূত্রের খবর, বুধবারের বৈঠকে আগামী লোকসভা ভোটে বিহারে ‘মহাগঠবন্ধন’ শরিকদের আসন সমঝোতার পাশাপাশি রাজ্যে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই নিয়েও আলোচনা হয়েছে।

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, ২০২৪-কে পাখির চোখ করে বিরোধী ঐক্য গড়ে তুলতে চাইছেন খড়্গে। প্রথমত, লোকসভা নির্বাচনের আগেই আনুষ্ঠানিক ভাবে কোন বিরোধী জোট বা মঞ্চ তৈরির বদলে যতটা সম্ভব বেশি আসনে বোঝাপড়ার মাধ্যমে বিজেপি বিরোধী প্রার্থী দেওয়ার চেষ্টা করা  হবে। দ্বিতীয়ত, যেহেতু আনুষ্ঠানিকভাবে বিরোধী জোট ঘোষণা করা হচ্ছে না, ফলে সেই জোটের নেতা কে হবেন , তা নিয়ে বিতর্কও এড়িয়ে যাওয়া হবে। সূত্রের খবর, অনেক বিরোধীরই আপত্তি রয়েছে বুঝে কংগ্রেস রাহুলকে বিরোধী জোটের নেতা হিসাবে তুলে ধরার চেষ্টার মধ্যে যাবে না।  বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে রাহুল নিজেও সেই ‘বার্তা’ দিয়ে দেন।