ডায়েটে রাখুন অড়হর ডাল।

Written by SNS September 22, 2023 11:55 am

ডাল প্রচুর পরিমাণে পুষ্টিগুন থাকে। তবে বাঙালির ভাতের পাতে ডালও থাকে প্রায় রোজই। অনেকে আবার রুটির সঙ্গেও ডাল খেতে পছন্দ করেন। অন্যান্য ডালের মধ্যে অড়হর ডাল যেমন সুস্বাদু, সেরকম এর রয়েছে দারুণ পুষ্টিগুণ। অবাঙালিদের কাছে এটি তুর ডাল নামে পরিচিত। তাহলে জেনে এই অড়হর দলের গুনাগুন।
১)লিভারের যে কোনও সমস্যায় অড়হর  ডাল দারুণ কার্যকরী। তাই জন্ডিস বা লিভার সংক্রান্ত রোগ হলে এই ডাল খেলে উপকার মিলবে।
২)অড়হর  ডালে থাকে ইমিউনোমডুলেটরি পদার্থ। এই গুণ আমাদের শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। ফলে এই ডাল ডায়েটে রাখলে, শরীরকে বিভিন্ন রোগের হাত থেকে দূরে রাখা সম্ভব হয়।
৩)ক্যান্সারের মতো রোগকে রুখতে অড়হর ডালের ব্যবহার বেশ কিছু ক্ষেত্রে উপকারী। ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউট্রিশন (হায়দ্রাবাদ)-র একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, অড়হর ডাল অ্যান্টিঅক্সিডেন্টের একটি অন্যতম উৎস।
৪)অড়হর ডালে থাকা অ্যান্টি-অক্সিডেটিভ উৎসেচক, ফ্রি রেডিকেলসের প্রভাব কমিয়ে হার্টের রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
৫)অড়হর ডাল ফাইবার সম্পূর্ণ। ফাইবার যুক্ত খাবার ওজন কমাতে অত্যন্ত কার্যকরী।
৬)অড়হর ডালে প্রচুর পরিমাণে অ্যান্টি -অক্সিডেন্ট উপাদান থাকে। তাই এটি ডায়াবেটিসের হাত থেকে বাঁচাতে আমাদের ভীষণ সাহায্য করে।
৭)নিয়মিত শরীর চর্চা করলে এবং পরিমিত খাবার খেলে, ডায়েটে অড়হর ডাল যোগ করতে পারেন। তবে মনে রাখতে হবে, সকলের স্বাস্থ্যের জন্য সব কিছুর পরিমাণ এক নয়। অন্যদিকে কোনও কিছুই অত্যাধিক খাওয়া ভাল না। তাই অবশ্যই পরামর্শ নিন চিকিৎসক বা ডায়েটিশিয়ানের সঙ্গে।