সংঘর্ষ এড়াতে ইন্টারনেট পরিষেবা আরও কয়েকদিন বন্ধ মণিপুরে

Written by SNS October 17, 2023 3:59 pm

ইম্ফল – ফের নতুন করে সংঘর্ষ ছড়াল মণিপুরে। মেইতেই ও কুকি গোষ্ঠী সংঘর্ষের জেরে আবার অশান্ত উত্তর-পূর্বের এই রাজ্য। হিংসাদীর্ণ মণিপুরে মাঝে মধ্যেই প্রকাশ্যে আসছে নানা বিতর্কিত ভিডিও। এই সমস্ত ভিডিও ইন্ধন জোগাচ্ছে হিংসা ছড়াতে। উত্তপ্ত মণিপুরে সংঘর্ষ রুখতে আরও কয়েকদিন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মণিপুর প্রশাসন।

এই বিষয়ে সরকারি তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সরকারের পক্ষ থেকে।এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মণিপুর পুলিশের ডিজিপি বিভিন্ন হিংসার ঘটনা, নির্বাচিত জনপ্রতিনিধিদের বাড়িতে হামলা, নিরাপত্তাবাহিনী ও সাধারণ মানুষের মধ্যে সংঘর্ষ, থানা ঘেরাও এই ধরণের কার্যকলাপে উদ্বেগ প্রকাশ করেছেন। ফলে নতুন কোনও সংঘর্ষ বা মৃত্যুর ঘটনা যাতে না ঘটে সেই কারণে ইন্টারনেট পরিষেবা বন্ধের সময়সীমা বাড়িয়ে ২১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘ইন্টারনেট পরিষেবা শান্তিপূর্ণ সহাবস্থান ও শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে ব্যাঘাত ঘটাতে পারে। মোবাইলে মেসেজ পরিষেবা, সোশাল মিডিয়া, ডঙ্গল পরিষেবার মাধ্যমে ভুয়ো খবর ছড়ানোর সম্ভাবনা রয়েছে। যার ফলে সংঘর্ষ, প্রাণহানি, সরকারি-বেসরকারি সম্পত্তির ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।’
প্রসঙ্গত , সেপ্টেম্বর মাসের ২৩ তারিখ মণিপুরে ইন্টারনেট পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তার কয়েকদিনের মধ্যেই দুই পড়ুয়াকে অপহরণ করে খুনের ঘটনা ঘটে। যার একটি ভিডিও ভাইরাল হয়। ফের উত্তপ্ত হয়ে ওঠে উত্তর-পূর্বের রাজ্যটি। অন্যদিকে অক্টোবরের শুরুর দিকে আরও এক বিতর্কিত ভিডিও ভাইরাল হয়। ফের অশান্তি শুরু হয় রাজ্যজুড়ে। ইম্ফলে মন্ত্রীর বাড়িতে গ্রেনেড হামলা চালানো হয়। মন্ত্রীর বাড়িতে হামলার ঘটনার তীব্র নিন্দা করেন বীরেন সিং। বন্ধ করে দেওয়া হয় নেট পরিষেবা। ফলে এবার যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আরও কয়েকদিন বন্ধ রাখা হবে ইন্টারনেট।