চলে গেলেন ‘মুক্তিযুদ্ধের’ লেখিকা গীতা মেহতা 

Written by SNS September 18, 2023 5:02 pm

ঢাকা, ১৮ সেপ্টেম্বর– বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন গীতা মেহতা ইহলোক ত্যাগ করলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। শনিবার তার দিল্লির বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে মারা যান তিনি।

গীতা মেহতা প্রকাশক স্বামী সনি মেহতা আগেই মারা গেছেন। গীতা মেহতা বিশিষ্ট লেখক এবং তথ্যচিত্র নির্মাতাও। তিনি ওড়িশার ব্যবসায়ী প্রেম পট্টনায়কের বড় বোন। বিশিষ্ট বিমানচালক ও সবচেয়ে জনপ্রিয় ওড়িশা নেতাদের একজন বিজু পট্টনায়কের কন্যা গীতা মেহতা ১৯৭০-৭১ সালে আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে যুদ্ধবিষয়ক সংবাদদাতা হিসেবে কাজ করেছিলেন। আর তার সেই অভিজ্ঞতা তিনি তার বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘ডেটলাইন বাংলাদেশ’-এ বর্ণনা করেছেন। 

এদিকে গীতা মেহতার মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম এক্সে দেওয়া এক পোস্টে মোদি বলেছেন: ‘প্রখ্যাত লেখিকা শ্রীমতি গীতা মেহতার মৃত্যুতে আমি শোকাহত। তিনি ছিলেন বহুমুখী একজন ব্যক্তিত্ব, লেখালেখির পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের প্রতি তার জ্ঞান এবং আবেগের জন্য তিনি পরিচিত। তিনি প্রকৃতি এবং পানি সংরক্ষণের বিষয়েও অনুরাগী ছিলেন।’ ২০১৯ সালে রাজনৈতিক কারণে পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করার পর গীতা মেহতা সর্বশেষ খবরের কাগজে শিরোনাম হয়েছিলেন।