রতন টাটাকেও ছাড় দিল না ‘ডিপফেক’, সতর্ক করলেন শিল্পপতি নিজেই

Written by SNS December 7, 2023 4:54 pm

টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা। (File Photo: AFP/Indranil MUKHERJEE)

 দিল্লি, ৭ ডিসেম্বর –  রতন টাটাকেও ছাড় দিল না জালিয়াতরা। ‘ডিপফেক’-এর শিকার হলেন রতন টাটার মতো শিল্পপতিও। রতন টাটার নাম করে ভুয়ো ভিডিও ছড়িয়ে দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়ায়, আমজনতাকে নিজেই সতর্ক করলেন বর্ষীয়ান শিল্পপতি। ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট করে তিনি এ ব্যাপারে সতর্ক করেছেন।  
বুধবার সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন রতন টাটা। সেখানে বলা হয়েছে, তাঁর ভুয়ো সাক্ষাৎকার ব্যবহার করে মানুষের বিশ্বাস অর্জনের চেষ্টা চলছে। রতন টাটার পরামর্শ অনুযায়ী নাকি বিনিয়োগ করলে ১০০ শতাংশ লাভ পাওয়া সম্ভব। মানুষকে ঠকাতে ব্যবহার করা হচ্ছে ভুয়ো সাক্ষাৎকারও।

ভিডিওতে দেখানো হয়েছে রতন টাটা নিজে নাকি বিনিয়োগের পরামর্শ দিচ্ছেন। যেখানে তিনি কোনও একটি বিশেষ বিনিয়োগের কথা বলছেন। সেখানে বিনিয়োগ করলে নাকি ১০০ শতাংশ লাভ নিশ্চিত। এও জানানো হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। পাশাপাশি,  সেই পরামর্শে কতজন উপকৃত হয়েছেন, তাঁদের সাক্ষাৎকারও নাকি তুলে ধরা হয়েছে পোস্টে।ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করেছিলেন সোনা আগরওয়াল নামের এক ব্যবহারকারী। ভিডিয়োটি শেয়ার করে টাটা নিজেই জানিয়েছেন, সেটি ভুয়ো। তাঁর মুখ বসিয়ে ভিডিয়োটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির জন্যই তাঁকে ‘ব্যবহার’ করে এই প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ।
কিন্তু সোনা আগরওয়াল নামে ওই তরণীর পোস্ট সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছেন রতন টাটা। পাশাপাশি মানুষকে সতর্কও থাকতে বলেছেন তিনি। এর আগেও  ‘ডিপফেক’-এর শিকার হয়েছেন বেশ কয়েকজন তারকা। আলিয়া ভাট , অমিতাভ বচ্চন, এমনকি, স্বয়ং নরেন্দ্র মোদির ‘ডিপফেক’ও দেখা গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই ভিডিয়োগুলি তৈরি করা হয়। যেখানে ছবি বা ভিডিয়োতে কারও মুখের উপর অনায়াসে বসিয়ে দেওয়া যায় অন্য কারও মুখ। ভিডিয়োটি যখন সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে, দেখে বোঝার উপায় থাকে না তা আসল না নকল। টাটার ক্ষেত্রেও তা-ই হয়েছে। প্রতারণার ছকটি বুঝতে পেরে জনসাধারণকে সাবধান করে দিয়েছেন শিল্পপতি।

‘ডিপফেক’ নিয়ে ক্রমেই বাড়ছে উদ্বেগ। যে কোনও সময়ে যে কেউ এই প্রতারণার ফাঁদে পা দিতে পারেন। ইন্টারনেটে এবং সমাজমাধ্যমের নিরাপত্তা নিয়েও বার বার প্রশ্ন উঠছে। এবার রতন টাটার মতো শিল্পপতিও এই জালিয়াত চক্র নিয়ে সতর্ক করলেন সাধারণ মানুষকে।