ফের দিল্লির উদ্বেগ বাড়াচ্ছে চিনা গুপ্তচর জাহাজ

Written by SNS December 15, 2023 5:05 pm

দিল্লি, ১৫ ডিসেম্বর –  দিল্লির উদ্বেগ বাড়িয়ে তুলছে চিনা গুপ্তচর জাহাজ। এই গুপ্তচর জাহাজ ইতিমধ্যেই দক্ষিণ চিন সাগর থেকে ভারত মহাসাগরে ঢোকার জন্যে মালাক্কা প্রণালীর দিকে যাত্রা শুরু করেছে। ‘শিয়াং ইয়াং হং-৩’ জাহাজটিকে শ্রীলঙ্কা সরকার এখনও পর্যন্ত নোঙর করার আনুষ্ঠানিক অনুমতি দেয়নি। কিন্তু দিল্লির উদ্বেগ বেড়েছে জাহাজ ইতিমধ্যেই দক্ষিণ চিন সাগর থেকে মালাক্কা প্রণালীর দিকে যাত্রা শুরু করায়। শ্রীলঙ্কা ঘুরে ওই জাহাজটি ভারতের প্রতিবেশী আর এক দ্বীপরাষ্ট্র মালদ্বীপেও নোঙর করবে বলে সরকারি সূত্রের খবর মিলেছে ।

‘শি ইয়ান ৬’-এর পর এবার ‘শিয়াং ইয়াং হং-৩’ চীন গুপ্তচর জাহাজ নিয়ে উদ্বেগে ভারত সরকার। উদ্বেগে প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের সরকারও। এই পরিস্থিতিতে নয়াদিল্লির তরফে শ্রীলঙ্কা এবং মালদ্বীপকে চিনা চর জাহাজকে তাদের বন্দরে ভিড়তে না দেওয়ার ‘বার্তা’ পাঠানো হয়েছে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রে খবর। তবে তাতে কোন ‘কাজ’ হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে কূটনীতিক এবং পর্যবেক্ষকদের একাংশের মনে। এর আগে ভারতের আপত্তি উড়িয়ে ‘শি ইয়ান ৬’, ‘ইউয়ান ওয়াং ৫’, ‘হাই ইয়াং ২৪ হাও’-এর মতো চিনা নৌসেনার চর জাহাজকে বন্দরে প্রবেশের অনুমতি দিয়েছিল কলম্বো।

অন্য দিকে, মালদ্বীপ নিয়ে ভারতের উদ্বেগের সূচনা অক্টোবরে। প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পরেই সে দেশের ‘চিনপন্থী নেতা’ মহম্মদ মুইজ়ু ভারতীয় সেনাকে মালদ্বীপ ছাড়তে বলেন। এই পরিস্থিতিতে চিনা চর জাহাজের উপস্থিতি ভারতের জাতীয় নিরাপত্তার পক্ষেও উদ্বেগজনক। সরকারি ভাবে বেজিং অবশ্য গুপ্তচর জাহাজের অস্তিত্বই স্বীকার করেনি। চিনা প্রেসিডেন্ট শি জিনপিং সরকারের দাবি, আগামী ৫ জানুয়ারি থেকে মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত ভারত মহাসাগরে ‘গভীর সমুদ্র সংক্রান্ত গবেষণা’র কাজে যুক্ত থাকবে ‘শিয়াং ইয়াং হং-৩’ গুপ্তচর জাহাজটি।