মোদির উদ্বোধন করা নতুন রেললাইনে বিস্ফোরণ, তদন্তে এনআইএ 

Written by SNS November 14, 2022 5:05 pm
উদয়পুর, ১৪ নভেম্বর– ভয়ঙ্কর এক দুর্ঘটনা হতে হতে বেঁচে গেল। স্থানীয়দের তৎপরতায় রক্ষা পেল উদয়-আহমেদাবাদ রুটে চলাচলকরি যাবতীয় রেল। রবিবার রাতে ওই বিস্ফোরণ ঘটে। ক্ষতিগ্রস্ত হয় রেললাইনের একাংশ। ঘটনায় রাজস্থান পুলিশের পাশাপাশি তদন্তে নামল এনআইএ । জানা গিয়েছে, স্থানীয়রাই বিস্ফোরণের খবর দিয়েছিল রেলকে। কিছুক্ষণ পরেই ওই লাইন দিয়ে যাওয়ার কথা ছিল আসারওয়া-উদয়পুর এক্সপ্রেসের। তার আগেই ভয়ংকর বিস্ফোরণ। এর পরেই উদয়-আমেদাবাদ রুটে যাবতীয় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

রাজস্থান পুলিশ সূত্রে জানা গিয়েছে, গতকাল উদয়পুর থেকে ৩৫ কিলোমিটার দূরে ওধা ব্রিজের উপরে ওই বিস্ফোরণ ঘটে। ঘটনার তদন্তে নামে পুলিশ। পরে তদন্ত দায়িত্ব দেওয়া এনআইকেও।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খনিতে ব্যবহৃত ‘সুপারপাওয়ার ৯০’ ব্যবহার করা হয়েছিল এই বিস্ফোরণে। স্থানীয়রা জানান, রবিবার রাতে বিকট শব্দ পান। তাঁরাই রেলের নিরাপত্তারক্ষীদের ঘটনার কথা জানান। খবর পেয়ে সেখানে পৌঁছায় ফরেন্সিক ও সন্ত্রাসদমন স্কোয়াডের সদস্যরা। একযোগে তদন্ত শুরু করে এটিএস, এনআইএ ও আরপিএফ। উদয়পুরে বিস্ফোরণে নাশকতার ছক উড়িয়ে দিচ্ছে না এনআইএ ও অন্য তদন্তকারীরা। তাঁদের বক্তব্য, রীতিমতো আঁটঘাঁট বেঁধে বিস্ফোরণ ঘটানো হয়েছিল।

 

গতকালই ঘটনার কথা জানা মাত্র দ্রুত তদন্তের নির্দেশ দেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট । যদিও নিরাপত্তায় রাজস্থান সরকারের গাফিলতির অভিযোগ এনে বিস্ফোরণের জন্য মুখ্যমন্ত্রী গেহলটকে দুষছে বিজেপি । উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি এই নতুন ব্রডগেজ রেললাইনের উদ্বোধন করেন। তারপরই রবিবার রাতে বিস্ফোরণ। ফলে নাশকতার ছক উড়িয়ে দেওয়া যাচ্ছে না কোনও ভাবেই।