মুখ্যমন্ত্রীর জরুরি অবতরণের পর, আবহাওয়ার কারণে বাতিল রাজ্যপালের কপ্টারে কোচবিহার সফর 

Written by SNS June 28, 2023 8:00 pm

কোচবিহার, ২৮ জুন –  মঙ্গলবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কপ্টার  জলপাইগুড়ি থেকে বাগডোগরা যাওয়ার পথে  দুর্যোগের মুখে পড়ে বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। বুধবার আবহাওয়া খারাপ থাকায় বাতিল করা হল রাজ্যপাল সি ভি আনন্দ বোসের কোচবিহার সফর।  

মঙ্গলবারের মতো বুধবার উত্তরবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া।  সকাল থেকেই বৃষ্টিস্নাত উত্তরবঙ্গের জেলাগুলি। আকাশও ঘন কালো মেঘে ঢাকা। খারাপ আবহাওয়ার কারণে বাতিল করা হয় রাজ্যপাল সি ভি আনন্দ বোসের কোচবিহার সফর। প্রথমে ঠিক ছিল শিলিগুড়ি গেস্ট হাউস থেকে রাজ্যপাল দুপুর ৩টে নাগাদ বাগডোগরা বিমানবন্দরে যাবেন। সেখান থেকে হেলিকপ্টারে তাঁর কোচবিহার যাওয়ার কথা ছিল।  কোচবিহারের সার্কিট হাউসে তাঁর থাকার ব্যবস্থা করা হয়। তবে আবহাওয়ার কারণে হেলিকপ্টার সফরের ঝুঁকি নেওয়া হয়নি। ঠিক হয় সড়কপথেই কোচবিহার যাবেন রাজ্যপাল। কিন্তু সেই পরিকল্পনাও পরে বাতিল হয়ে করে দেওয়া হয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের সঙ্গে বৈঠকের পরে শিলিগুড়ির গেস্ট হাউসেই ফিরে যান তিনি।
সূত্রের খবর, বৃহস্পতিবার সকালে শিলিগুড়ি থেকে মুর্শিদাবাদ যাবেন রাজ্যপাল। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, কোচবিহার বিমানবন্দর থেকে হেলিকপ্টারে বহরমপুর যাওয়ার কথা ছিল। কিন্তু সেটা না হওয়ায় শিলিগুড়ি থেকে মুর্শিদাবাদ হয়ে আবার দার্জিলিং যাবেন রাজ্যপাল। কিন্তু আবহাওয়া যদি খারাপ থাকে, তবে রাজ্যপালের মুর্শিদাবাদ সফর অনিশ্চিত। সে ক্ষেত্রে রাজ্যপাল কী সিদ্ধান্ত নেবেন তা এখনও স্পষ্ট নয়। 
 
পঞ্চায়েত ভোটের আবহে অশান্ত কোচবিহারে রাজ্যপালের সফর ঘিরে নানা রাজনৈতিক জল্পনা ছিল। দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ের মতো অশান্ত কোচবিহারের দিনহাটাতেওঁ রাজ্যপাল যাবেন কি না, এ নিয়ে চর্চা শুরু হয়। তৃণমূল নেতৃত্ব চেয়েছিলেন দিনহাটায় তাদের মৃত কর্মীর বাড়িতে আসুন রাজ্যপাল। নিজে পরিস্থিতি খতিয়ে দেখুন। অন্য দিকে, বিজেপির পরিকল্পনা ছিল তাদের প্রতিনিধিরা রাজ্যপালের সঙ্গে দেখা করবেন। সেখানে বেশ কিছু অভাব-অভিযোগ জানাবেন। কিন্তু রাজ্যপাল বোসের সফর বাতিল হওয়ায় অনিশ্চিত হয়ে পড়ল সব কিছুই।
 
পঞ্চায়েত ভোট ঘোষণার পর বাংলার যে সব জায়গায় রাজনৈতিক উত্তেজনা বেড়েছে, তাদের মধ্যে অন্যতম কোচবিহারের দিনহাটা। মঙ্গলবারই সেখানে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। আহত বেশ কয়েক জন। গুলি এবং বোমাবাজিতে আতঙ্কিত দিনহাটার গীতালদহের বাসিন্দারা। এ সবের মধ্যেই রাজ্যপালকে পাওয়ার আশায় ছিল রাজনৈতিক মহল। কিন্তু সে আশা আপাতত অপূর্ণই থেকে গেল।