ভারতীয় বিশেষ কফ সিরাপ খেয়ে মৃত্যু ৬৬ গাম্বিয়ান শিশুর

Written by SNS October 6, 2022 10:28 am

ভারতীয় ওষুধ খেয়ে মৃত্যু হয়েছে ৬৬ জন শিশুর! এমনই দাবি করা হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। কফ সিরাপ খেয়ে গাম্বিয়ার  শিশুদের মৃত্যু হয়েছে। তার পরেই অভিযোগের তীর উঠেছে ভারতীয় ওষুধ তৈরির সংস্থার দিকে। ইতিমধ্যেই মেডেন ফার্মা সিউটিক্যাল নামে ওই কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। ওই কোম্পানির বিরুদ্ধে সতর্কতাও জারি করেছে হু। সূত্রের খবর, নয়ডার ওই ওষুধ সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় সরকার।

মনে করা হচ্ছে, বিশেষ চারটি কফ সিরাপ খাওয়ার ফলে কিডনি বিকল হয়ে শিশুদের মৃত্যু হয়েছে।” এর পরেই ফের টুইট করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। সেখানেই ভারতীয় ওষুধের উল্লেখ পাওয়া যায়। টুইটে লেখা হয়েছে, “ওই চারটি কফ সিরাপ ভারতীয় কোম্পানি মেডেন ফার্মাসিউটিক্যালের তৈরি। ইতিমধ্যেই ওই কোম্পানি সম্পর্কে তদন্ত শুরু করেছে হু।

মেডেন ফার্মাসিউটিক্যালের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, পশ্চিম আফ্রিকার নানা দেশে বিষাক্ত ওষুধ রপ্তানি করেছে তারা। বিশেষ কয়েকটি কফ সিরাপ খাওয়ার ফলে শিশুদের কিডনি বিকল হয়ে গিয়েছে। সব মিলিয়ে মোট ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। তার পরেই কাঠগড়ায় উঠেছে মেডেন ফার্মাসিউটিক্যালের চারটি কফ সিরাপ। পরীক্ষা করে দেখা গিয়েছে, বেশ কিছু বিষাক্ত কেমিক্যাল রয়েছে ওই চার কফ সিরাপের মধ্যে। এই ওষুধ খাওয়ার ফলে পেট ব্যথা, বমির মতো উপসর্গ দেখা দেয়। তারপরেই কিডনি বিকল হয়ে নিশ্চিত মৃত্যু।