আমেরিকায় খালিস্তানি নেতাকে হত্যার চেষ্টার অভিযোগে ধৃত ১ ভারতীয়

Written by SNS November 30, 2023 3:49 pm

দিল্লি, ৩০ নভেম্বর  আমেরিকায় এক খালিস্তানি নেতাকে হত্যার চেষ্টার অভিযোগে ধৃত ১ ভারতীয়। আগেই এই অভিযোগে এক ভারতীয়র যুক্ত থাকার অভিযোগ করেছিল মার্কিন প্রশাসন। সেই অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গড়ে নয়াদিল্লি। এরই মধ্যে আমেরিকার এক আদালতে নিখিল গুপ্তা নামে এক ভারতীয়ের নামে মামলা করেছে আমেরিকার পুলিশ। চেকোস্লোভাকিয়া পুলিশ ওই ব্যক্তিকে আমেরিকার গোয়েন্দাদের দেওয়া তথ্যের ভিত্তিতে গত জুনে গ্রেফতার করে। ওই ব্যক্তিকে আমেরিকার হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। নিষিদ্ধ খালিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস-এর নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বুধবার নিখিল গুপ্ত নামে ওই ভারতীয়কে দোষী সাব্যস্ত করে আমেরিকা। 

বৃহস্পতিবার নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি মার্কিন অভিযোগের জবাবে বলেন, বিষয়টি ভারতের জন্য অত্যন্ত অস্বস্তির। এই ধরনের ঘটনা ভারতের নীতি বহির্ভূত। নিখিলের বিরুদ্ধে মাদক ও অস্ত্র চোরাচালানের অভিযোগে ভারতে মামলা আছে। প্রাথমিক তদন্তের সময় নিখিল দাবি করেন, দেশে তাকে মামলা থেকে মুক্তি দিতে মার্কিন প্রবাসী খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার নির্দেশ দেওয়া হয়েছিল। আমেরিকার দাবি, মার্কিন গোয়েন্দাদের সক্রিয়তায় সেই চেষ্টা ব্যর্থ হয়। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত ভারত-মার্কিন টু-প্লাস-টু মন্ত্রী পর্যায়ের বৈঠকে আমেরিকা কিছু গোয়েন্দা তথ্য দিয়েছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। মন্ত্রকের মুখপাত্র বাগচি বুধবার জানিয়েছিলেন, ভারত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি অভিযোগ খতিয়ে দেখবে।

গুরপতবন্ত সিং পান্নুন আমেরিকা এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর তাঁর চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। প্রসঙ্গত, পঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে।তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।ওই খালিস্তানি নেতা শিখস ফর জাস্টিসের শীর্ষ কর্তা। ওই সংস্থা শিখদের মানবাধিকার নিয়ে কাজ করে। খালিস্তানি রাষ্ট্রেরও দাবিদার তারা। সম্প্রতি সে এয়ার ইন্ডিয়ার বিমান উড়িয়ে দেওয়ার হুমকি দেন। তার আগে তিনি আমেদাবাদের মোদি স্টেডিয়াম বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচে বিস্ফোরণে ভেস্তে দেওয়ার হুমকি দিয়েছিলেন। 

কূটনৈতিক মহল মনে করছে, বিদেশে খুনের চেষ্টার অভিযোগে ভারতীয়র গ্রেফতারের ঘটনা দেশের জন্য অস্বস্তিকর। দেশে-বিদেশে খালিস্তানিদের আন্দোলন এতে আরও তীব্র হয়ে উঠতে পারে। কূটনৈতিক মহলের একাংশের বক্তব্য, আমেরিকার অভিযোগ সত্য হলে ব্যাপারে জল অনেকদূর গড়াতে পারে এবং অন্তত পাঁচটি বৃহৎ শক্তিধর দেশের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এই নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে ভিন্নমতও রয়েছে। কেউ কেউ ভারত বিরোধী ষড়যন্ত্রের তত্ত্বও তুলে ধরেছেন।

অন্যদিকে এক খালিস্তানি নেতার মৃত্যু রহস্য নিয়ে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন এখনও অব্যাহত । এরই মধ্যে সামনে এল আমেরিকায় খালিস্তানি নেতাকে হত্যার ষড়যন্ত্রে ভারতের যুক্ত থাকার অভিযোগ। এই পরিস্থিতির সুযোগ নিয়ে ফের সরব হয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, আমেরিকার অভিযোগের পর আশা করা যায় ভারত কানাডার অভিযোগকেও মান্যতা দেবে।