২ মে মাধ্যমিকের রেজাল্ট! অনলাইনে কখন কিভাবে দেখবেন?

Written by SNS April 30, 2024 5:04 pm

কলকাতা, ৩০ এপ্রিল: আগামী ২ মে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল। মাঝে আর মাত্র একটি দিন। বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ ফল ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এই ফল ঘোষণার পরপরই অনলাইনে রেজাল্ট দেখতে পাবেন মাধ্যমিকের পরীক্ষার্থীরা। সরাসরি ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে মাধ্যমিকের ফল দেখা যাবে। এজন্য পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট লগ ইন করে রেজাল্ট দেখতে পাবে পড়ুয়ারা। ওইদিন রেজাল্টের মার্কশিটও প্রদান করা হবে। কিন্তু কোন কোন ওয়েবসাইটে রেজাল্ট পাওয়া যাবে? সেবিষয়েও বিস্তারিত তথ্য দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। wbresults.nic.in ও www.wbbse.wb.gov.in-এ এই ফল দেখা যাবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

মোবাইলে রেজাল্ট দেখার জন্য গুগল প্লে স্টোরে দু’টি ফ্রি অ্যাপ চালু করা হয়েছে। এই দু’টি অ্যাপের নাম হল madhyamik results 2024 ও madhyamik result, রেজাল্ট ঘোষণার প্রায় আধা ঘন্টা পর অর্থাৎ সকাল পৌনে ১০টা নাগাদ এই অ্যাপ দুটি থেকে রেজাল্ট দেখা যাবে। একই সময়ে ওয়েবসাইটে রেজাল্টের লিঙ্কও খুলে যাবে।

এছাড়া রেজাল্ট ডাউনলোড করার জন্য অন্য একটি ওয়েবসাইটের ঠিকানা দিয়েছে পর্ষদ। সেজন্য লগ ইন করতে বলা হয়েছে, timesofindia.indiatimes.com/education-তে। এখানে লগ ইন করে রেজাল্ট ডাউনলোড করা যাবে বলে জানানো হয়েছে। লগ ইনের পর রোল নম্বর দিলে তবেই রেজাল্ট দেখা যাবে। সেজন্য হাতের কাছে রাখতে হবে অ্যাডমিট কার্ড।

জানা গিয়েছে, বিগত বছরগুলির মতো এবারও পর্ষদের তরফে প্রথম ১০-র মেধাতালিকা প্রকাশ করা হবে। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখের সামান্য বেশি। গত ফেব্রুয়ারি মাসের ২ তারিখ এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। এবার ৯০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা জানিয়েছিল পর্ষদ। সেই সময়সীমা বেশ কিছুটা এগিয়ে আনা হল। অর্থাৎ পরীক্ষার ৭৮ দিনের মাথায় ফল প্রকাশিত হতে চলেছে।

যদিও গত ২০২৩-এ মাত্র ৭৬ দিনের মাথায় পর্ষদ মাধ্যমিকের ফল প্রকাশ করে। এবার ২০২৪ লোকসভা নির্বাচন শুরু হয়েছে গত ১৯ এপ্রিল। ইতিমধ্যে দুই দফার ভোট গ্রহণ করা হয়েছে রাজ্যে। আর ২০১৯-এ লোকসভা ভোটের বছরে রেজাল্ট আউট হয় ৮৮ দিনের মাথায়। সেই তুলনায় এবার অনেক আগেই মাধ্যমিকের ফল প্রকাশের কাজ সম্পন্ন হবে। পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, নির্বাচনের মধ্যে এই ফল প্রকাশের ক্ষেত্রে কোনও সমস্যা সৃষ্টি হবে না।