তৃণমূলকে কি আন্ডার এস্টিমেট করা হয়েছিল? সীতারামের নিশানায় রাজ্য 

বিধানসভা নির্বাচনে ঘুরে দাঁড়ানাে তাে দূরের কথা, বামেদের ফিরতে হয়েছে শুন্য হাতে। এই হারের কাল পর্যালােচনা করতে মরিয়া হয়ে উঠেছেন বাম নেতৃত্ব।

Written by SNS Kolkata | June 20, 2021 5:14 pm

সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। (Photo: IANS)

রাজনীতির আঙিনায় ঘুরে দাঁড়াতে পীরজাদা আব্বাস সিদ্দিকিকে এবং তাঁর দলকে হাতিয়ার করতে চেয়েছিল সিপিএম। কিন্তু বিধানসভা নির্বাচনে ঘুরে দাঁড়ানাে তাে দূরের কথা, বামেদের ফিরতে হয়েছে শুন্য হাতে।

এই হারের কাল পর্যালােচনা করতে মরিয়া হয়ে উঠেছেন বাম নেতৃত্ব। আর এদিকে হারের কারণ বিশ্লেষণ করতে গিয়ে দলের মধ্যে চরম অসন্তোষ মাথাচাড়া দিচ্ছে। আইএসএফের সঙ্গে জোট করা ভুল ছিল, মনে করছে দলীয় নেতৃত্বের সিংহভাগ অংশ। 

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ভাচুয়ালি বৈঠকে যােগ দিয়েছিলেন। তিনি প্রশ্ন তুলেছেন, সিপিএম বিজেপিকে কি অতিরিক্ত গুরুত্ব দিয়ে বঙ্গভভাটের রণকৌশল ঠিক করেছিল? তৃণমূলকে আন্ডার এস্টিমেট করেছিল? কেন রাজ্য রাজনীতির প্রকৃত চিত্র বােঝা গেল না, কেন এই ধরনের সমস্যা হল, সেই প্রশ্ন এদিন তােলেন সীতারাম ইয়েচুরি। 

আইএসএফের সঙ্গে জোটে ভুল ছিল বলে অভিযােগ এসেছে হাওড়া, বর্ধমান, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলা কমিটির কাছ থেকে। সংখ্যালঘু অধ্যুষিত জেলা কমিটি এ বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। নীচুতলার কর্মীদের কাছে রাজ্য নেতৃত্ব নেই, এদিন সেকথাও উঠে আসে রাজ্য কমিটির কাছে। এদিন পর্যালােচনার রিপাের্ট জমা পড়েছে রাজ্য কমিটির কাছে।