শেষ দু’দফার ভােট একসঙ্গে করার দাবিতে কমিশনে তৃণমূল

রাজ্যের সপ্তম ও অষ্টম দফার নির্বাচন একসঙ্গে করার দাবিতে মঙ্গলবার ফের সেই দাবিতে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকেরদ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধি দল।

Written by SNS Kolkata | April 21, 2021 6:31 pm

নির্বাচন কমিশনের দফতর (File Photo: IANS)

কোভিড পরিস্থিতিতে রাজ্যের সপ্তম ও অষ্টম দফার নির্বাচন একসঙ্গে করার দাবিতে মঙ্গলবার ফের সেই দাবিতে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকেরদ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায়, প্রতিমা মণ্ডল, দোলা সেন এবং পূর্ণেন্দু বসু।

ষষ্ঠ দফার ভােট হবে আগামী বৃহস্পতিবার ২২, ২৬ ও ২৯ এপ্রিল হবে সপ্তম ও অষ্টম দফার ভােট। বর্তমানে গােটা দেশের সঙ্গে এ রাজ্যেও যে ভাবে করােনা সংক্রমণ বেড়েছে তাতে শেষ দু’দফার ভােট একসঙ্গে করার পক্ষে ঘাসফুল শিবির।

সাংসদ প্রতিমা মন্ডল বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনসভায় বক্তৃতা দেওয়ার সময় কমিয়ে দিয়েছেন। তৃণমূলের সভার সংখ্যাও কমানাে হয়েছে। আমরা এই মহামারির সময় বাকি দফাগুলির ভােট একসঙ্গে করার দাবি জানিয়েছি কমিশনের কাছে। কমিশন এ ব্যাপারে আশ্বস্ত করেছে।”

তাঁরা বলেন, এই পরিস্থিতিতে ভােট দু’দফায় হলে রাজনৈতিক দলগুলাের সভা, মিছিলের সংখ্যা বাড়বে। ফলে সেখান থেকে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। ভােট পরিচালনার কাজে যুক্ত ব্যক্তিরাও সংক্রমিত হতে পারেন। কলকাতা হাইকোর্টও কোভিড নিয়ে কমিশনকে সতর্ক করেছিল।

কোর্টের পর্যবেক্ষণ মেনে চলার জন্য শেষ দু’দফার ভােট এক দিনে করা হােক। তৃণমূলের এই আবেদনের বিরােধিতা করেছে আগেই বিজেপি তারা চাইছে, কমিশনের সুচি মতােই নির্বাচন হােক। রাজ্যে নির্বাচন দফতর সূত্রে খবর, তৃণমূল আবেদন করলেও এখনই তা হয়তাে সম্ভব নয়।

কারণ বাকি দু’দফায় সুষ্ঠু ভােটের জন্য ফের আলাদা পরিকল্পনা গ্রহণ তে হবে কমিশনকে। অল্প সময়ের মধ্যে তা কার্যকর করা সম্ভব নয় বলেই জানা গিয়েছে। আবার বিজেপি-সহ কয়েকটি রাজনৈতিক দলের তাতে সায় নেই। ফলে বাকি দু’দফার ভােট এক দিনে হওয়ার সম্ভাব্দ নেই বলা যায়।