আজ নন্দীগ্রাম মামলার শুনানি মুখ্যমন্ত্রীর আপত্তি সত্ত্বেও এজলাস বদলায়নি

খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আইনজীবী মহলে একাংশের আপত্তি থাকলেও, আজ বিচারপতি কৌশিক চন্দের এজলাসেই মামলাটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Written by SNS Kolkata | June 24, 2021 4:33 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি জানিয়েছিলেন। যদিও সেই আপত্তিতে আপাতত কোনও লাভ হল না। কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশক চন্দের এজলাসেই আজ বৃহস্পতিবার নন্দীগ্রাম মামলার শুনানি হতে চলেছে।

আলাদা সূত্রে জানা গিয়েছে, নতুন কোনও বিচারপতিকে এই মামলার জন্য নিযুক্ত করা হয়নি। ফলে খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আইনজীবী মহলে একাংশের আপত্তি থাকলেও, আজ বিচারপতি কৌশিক চন্দের এজলাসেই মামলাটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট বিচারপতি আইনজীবী থাকাকালীন তার সঙ্গে বিজেপির সখ্যতা ছিল। তিনি এই মামলার বিচার করলে রায় পক্ষপাত দুষ্ট হতে পারে। সেইসঙ্গে কৌশিক চন্দ আইনজীবী থেকে বিচারপতি পদে উন্নিত হওয়ার সময় রাজ্যের তরফে আপত্তি তােলা হয়েছিল।

সে কারণে এজলাস বদলের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু, শেষ খর পাওয়া পর্যন্ত কৌশিক চন্দের এজলাসে এই মামলার শুনানি রয়েছে।

এই ধরনের মামলার ক্ষেত্রে যিনি অভিযােগকারী তাকে আদালতে সশরীরে উপস্থিত হতে হয়। এখন দেখার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে কি সিদ্ধান্ত নেন?