জনস্বার্থে খেলা হবে দিবসের দিন বদলানাের আর্জি রাজ্যপালের

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে সাক্ষাৎ সারলেন রাজ্যপাল। দুজনের মধ্যে কয়েক ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক হয়। তবে কী নিয়ে আলােচনা হয়েছে, জানা যায়নি

Written by SNS Delhi | August 12, 2021 11:51 pm

মমতা বন্দ্যোপাধ্যায় ও জগদীপ ধনকড় (File Photo: IANS)

খেলা হবে দিবস পালনের তারিখ ‘গ্রেট ক্যালকাটা কিলিং’-এর কথা মনে করিয়ে দিচ্ছে। এই যুক্তি দিয়ে সমাজে শান্তি বজায় রাখার জন্য ‘খেলা হবে দি্সব’ পরিবর্তনের জন্য টুইট করে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। আগামী ১৬ আগস্ট রাজ্যব্যাপী খেলা হবে দিবস পালন করার ঘােষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই দিনটিকে পরিবর্তনের জন্য বুধবার সকালে জোড়া টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্যের শান্তি ও সম্প্রীতির পক্ষে সওয়াল করে রাজ্যপাল লেখেন, শান্তি ও সম্প্রীতি গণতন্ত্রের মজবুত ভিত। সমাজে বিভেদ প্রতিরােধে সব ধরনের গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া উচিত। আমার আশা মুখ্যমন্ত্রী জনস্বার্থে এই বিষয়ে পদক্ষেপ নেবেন।

এই টুইটের আরেকটি অংশে তিনি একটি ভিডিও পােস্ট করেছেন। সেই ভিডিওতে সনাতন সংঘের কয়েকজন সদস্যের সঙ্গে সৌজন্য বিনিময় করতে দেখা গিয়েছে রাজ্যপালকে। সেই ভিডিও প্রসঙ্গে ধনকড় লিখেছেন, ‘১৯৪৬ সালের ১৬ আগস্ট ক্যালকাটা কিলিং’ ডে নামেও পরিচিত ।

জিন্নার ডাকে সেদিন সাম্প্রদায়িক দাঙ্গায় হাজার হাজার মানুষকে মারা হয়েছিল। খেলা হবে দিবস সেই দিনের স্মৃতিকেও স্মরণ করবে। এই বিষয়ে মুখ্যমন্ত্রীর তরফে সঠিক পদক্ষেপ প্রত্যাশা করি। রাজ্যপালের এই টুইটের সমালােচনায় সরব হয়েছেন তৃণমূল নেতারা।

তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘােষ দাবি করেছেন, ওই ধর্মীয় সংগঠনটিকে রাজভবনে ভুল বুঝিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ওইদিনে ইস্টবেঙ্গল ও মােহনবাগানের ষােলােজন সমর্থক প্রাণ হারিয়েছিলেন। খেলা হবে দিবস -এ তাদের প্রতি শ্রদ্ধা জানানাে হবে।

প্রসঙ্গত আগামী ১৬ আগস্ট তৃণমূল খেলা হবে দিবস পালনের ডাক দিলে পাল্টা দিতে প্রস্তুতি নিয়েছে বিজেপিও। আগামী ১৬ আগস্ট রাজ্যজুড়ে তৃণমূল সরকারের বিরুদ্ধে বড়সড় আন্দোলনের কর্মসুচি নিতে চায় গেরুয়া শিবির।

এদিকে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে সাক্ষাৎ সারলেন রাজ্যপাল। দুজনের মধ্যে কয়েক ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক হয়। তবে কী নিয়ে আলােচনা হয়েছে, জানা যায়নি। রাজ্যপাল একে ‘সৌজন্য সাক্ষাৎ’ বললেও এদিন বাংলা। নিয়ে উভয়ের কথা হয়েছে বলে মনে করছে পর্যবেক্ষক মহল।