আইন নিজের হাতে নিলেই কড়া ব্যবস্থা : মুখ্যমন্ত্রী

শুক্রবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ শুরু হয়। শনিবারও পরিস্থিতি শান্ত হওয়ার বদলে আরও খারাপ হতে থাকে।

Written by SNS Kolkata | December 15, 2019 11:56 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

সংশােধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজের বিভিন্ন জায়গায় চলছে বিক্ষোভ। আগেই মাথা ঠান্ডা রেখে গণতান্ত্রিকভাবে প্রতিবাদ আন্দোলনের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক স্টেশনে ভাঙচুর, রাস্তা অবরােধ, বাসে আগুন লাগানাে এবং চলন্ত ট্রেনে এলােপাথারি পাথর ছেড়ার ঘটনা ঘটেছে।

এই পরিস্থিতিতে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, বিক্ষোভের নামে ট্রেনে পাথর ছেড়া, সরকারি সম্পত্তি নষ্ট করার একেবারেই বরদাস্ত করা হবে না। দোষীদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ শুরু হয়। শনিবারও পরিস্থিতি শান্ত হওয়ার বদলে আরও খারাপ হতে থাকে। এবিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, গণতান্ত্রিক পথে আন্দোলন করুন। আইন নিজের হাতে তুলে নেবেন না। রেল অবরােধ, রাস্তা অবরােধ কবেন। সাধারণ মানুষের ভােগান্তি বরদাস্ত করা হবে না। যারা রাস্তায় নেমে আইন নিজের হাতে তুলে নিচ্ছেন, গণ্ডগােল করছে তাদের কাউকে ছেড়ে দেওয়া হবে না। বাসে আগুন লাগিয়ে, ট্রেনে পাথর ছুড়লে, সরকারি সম্পত্তি নষ্ট করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, বাংলায় কোনওভাবে জাতীয় নাগরিকপঞ্জি, সংশােধিত নাগকিত্ব আইন কার্যকরী হতে দেবেন না। সাধারণ মানুষের উদ্দেশে বলেন, ভুল বােঝাবুঝি করবেন না, কোনও রকম উত্তেজনা ছড়াবেন না, কোনও প্ররােচনায় পা দেবেন না, সাম্প্রদায়িক উস্কানিতে কান দেবেন না। এখানে আমাদের সরকার, নিশ্চিন্তে থাকুন, এখানে জাতীয় নাগরিকপঞ্জি, সংশােধিত নাগরিকত্ব আইন কার্যকর হচ্ছেনা। আমরা এখানে এনআরসি বা ক্যাব হতে দেব না তা বলেই দিয়েছি। তাই দয়া করে রাস্তা বন্ধ করবেন না, আইন হাতে তুলে নেবেন না। এতে মানুষের সমস্যা হয়। মানুষ ভলাে থাকুন, এটাই আমাদের ইচ্ছা। আসুন সকলে একসঙ্গে মিলেমিশে থাকি।

অবরােধ-বিক্ষোভ, চলন্ত ট্রেন পাথর ছোড়া, বাস-গাড়ি জ্বালানাের ঘটনার পরিস্থিতি প্রশাসনের শীর্ষস্তর থেকে কঠোর বার্তা আসা খুব জরুরি ছিল। প্রশাসন শুধু বার্তা দিয়ে চুপ করে বসে থাকবে, অশান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করবে না, এই বার্তা ছড়িয়ে পড়লে অশান্তি আরও বৃদ্ধি হতে পারত। পরিস্থিতি আর সেদিকে গড়াতে দিতে চান না মমতা। তাই এদিন কড়া বিবৃতি দিলেন। এই অশান্তি বরদাস্ত করা হবে না ও অশান্তি সৃষ্টিকারীদের প্রত্যেকের বিরুদ্ধে যে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে সেকথা স্পষ্ট করে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।